পশ্চিমবঙ্গকে 'দ্বিতীয় কাশ্মীর' বললেন দিলীপ ঘোষ, পাল্টা ববির

দিলীপের মন্তব্যের তীব্র প্রতিবাদ বাংলার রাজনৈতিক মহলে।

Updated By: Nov 25, 2020, 01:24 PM IST
পশ্চিমবঙ্গকে 'দ্বিতীয় কাশ্মীর' বললেন দিলীপ ঘোষ, পাল্টা ববির

নিজস্ব প্রতিবেদন: সিউড়িতে চা-চক্রে দিলীপ ঘোষ বললেন, রাজ্য কাশ্মীর হয়ে গেছে। এখানে জঙ্গি ধরা পড়ছে, বোমা উদ্ধার হচ্ছে, রাজ্যে একমাত্র বোমার কারখানাই চলছে। এই কথার সূত্রেই দিলীপ পশ্চিমবঙ্গকে 'দ্বিতীয় কাশ্মীর' বলে উল্লেখ করেছেন। 

বাংলার ভোট-বাজার এর মধ্যেই গরম হয়ে আছে। প্রতিদিনই কোথাও না কোথাও কেউ না কেউ কিছু না কিছু নিয়ে গরম গরম মন্তব্য  করছেন। রাজনৈতিক মহল মনে করছে, এই আবহেই দিলীপের এই মন্তব্য। তবে তাঁরা তীব্র প্রতিবাদও জানাচ্ছেন। 

তৃণমূলের তরফে পাল্টা জবাব দেওয়া হয়েছে। কুণাল ঘোষ জানান, 'এসব বাধ্য হয়ে বলছেন দিলীপবাবু। নব্য বিজেপিদের সঙ্গে দিলীপবাবুর দ্বন্দ্ব।' এই প্রসঙ্গেই তিনি দিলীপবাবুর কথার সমালোচনা করেন। জবাব দিয়েছেন, কলকাতার মেয়র ববি হাকিমও। তিনি বলেন, 'ওদের (বিজেপি-র) মাথার মধ্যে এনকাউন্টার ঢুকে আছে। তাই এরকম কথাবার্তা বলছে। জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, গোধরা কাণ্ডেই চমকে ওঠেছিল গোটা দেশ। তিনিও গুজরাটের সেই আতঙ্কের প্রসঙ্গে তুলে দিলীপের মন্তব্য়ের পরোক্ষ জবাব দেন।  

বামফ্রন্টের তরফে মহম্মদ সেলিম দিলীপকে সমালোচনা করে জানান, 'কাশ্মীর আমাদের দেশের অংশ। উনি ভারতের ম্যাপ জানেন না। সেটা ওঁকে জানতে হবে। যেখানেই আরএসএস ঢুকেছে, সেখানেই ঝামেলা হয়েছে। আমরা পশ্চিমবঙ্গকে সন্ত্রাসবাদের আখড়া হতে দেব না। আরএসএস-ই তো সব চেয়ে বড় সন্ত্রাসবাদী।' 

কংগ্রেসর তরফে প্রদীপ ঘোষ বলেন, 'অবান্তর কথার কোনও মূল্য নেই। কাশ্মীরের পরিস্থিতি কারা তৈরি করেছে, সেটা আলাদা। কাশ্মীরের সঙ্গে কি পশ্চিমবঙ্গের কোনও মিল আছে?'

আরও পড়ুন:  শাড়িপরা হিটলারি শাসনের বিরুদ্ধে যারা লড়তে চান তারা স্বাগত: সায়ন্তন; ধিক্কার জয়ের

.