বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত! আজ থেকে ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা

নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

Updated By: Sep 21, 2020, 09:52 AM IST
বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত! আজ থেকে ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা

নিজস্ব প্রতিবেদন- উত্তর-পূর্ব বঙ্গোপসাগর থেকে নিম্নচাপের অবস্থান এখন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর। ওড়িশা সংলগ্ন উপকূলে নিম্নচাপের অবস্থান। সঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। আগামী তিন দিন নিম্নচাপ পশ্চিম ও উত্তর পশ্চিম অভিমুখে এগোবে। আরো শক্তি সঞ্চয় করবে। বঙ্গোপসাগরের উপর দিয়েই ওড়িশার দিকে সরে যাওয়ায় নিম্নচাপের প্রভাব কিছুটা কম পড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে।

 সোমবার অতিভারী বৃষ্টি হতে পারে ওড়িশায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পাশাপাশি ঝাড়খন্ড বিহারেও রয়েছে ভারী বৃষ্টির সর্তকতা। মঙ্গল ও বুধবার অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে প্রবল বর্ষণের সম্ভাবনা। মঙ্গলবার ভারী বর্ষণের আশঙ্কায় কমলা সর্তকতা জারি করা হয়েছে উত্তরবঙ্গ ও সিকিমে। সমুদ্র উত্তাল হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে উপকূলে ঝোড়ো হাওয়া বইবে। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া দফতর।

 সোমবার বিক্ষিপ্তভাবে অতিভারী বর্ষণের সর্তকতা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়ায়। ভারী বর্ষণের সর্তকতা রয়েছে আরো চার জেলায়। বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও মুর্শিদাবাদে। মাঝারি থেকে ভারি বর্ষণের সর্তকতা কলকাতাসহ বাকি জেলায়। 
মঙ্গলবার হলুদ সর্তকতা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম জেলায়। 

সোমবার ভারী বর্ষণের হলুদ সর্তকতা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। বুধবার প্রবল বর্ষণের কমলা সর্তকতা রয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার ও কোচবিহারে। অতি ভারী বর্ষণের কমলা সর্তকতা জলপাইগুড়ি ও কালিম্পংয়ে। ভারী বর্ষণের কমলা সর্তকতা মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বুধবার অতি ভারী বর্ষণের কমলা সর্তকতা জারি উত্তরবঙ্গে। অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। 

বৃহস্পতিবারও ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি থাকবে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির প্রভাবে ধসের প্রবল সম্ভাবনা রয়েছে। মূলত দার্জিলিং, কালিম্পং জেলায় কিছু জায়গায় ধস নামার সম্ভাবনা রয়েছে। 
উত্তর ও দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির প্রভাবে নদীর জলস্তর বাড়তে পারে। প্লাবিত হতে পারে নিচু এলাকা।

.