Bengal Weather: নিম্নচাপ পরিণত পারে ঘূর্ণিঝড়ে, উপকূলে জারি চরম সতর্কতা! আজ থেকেই বৃষ্টি-দুর্যোগ শুরু?

 ইডেন ম্যাচ আছে ঠিকই কিন্তু আবহাওয়া সম্পর্কিত বড় আপডেট দিল হাওয়া অফিস। বিকেল গড়িয়ে যত ঘড়ির কাঁটা সন্ধ্যার দিকে এগোবে, ততই বাড়বে বৃষ্টির আশঙ্কা। গভীর নিম্নচাপ রয়েছে দীঘা ৪৬০ কিলোমিটার দূরে। তবে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কলকাতায় আগামী ৩ ঘন্টায় বৃষ্টি নেই। বিকেলের পর বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হলেই সর্বাধিক ২০ মিলিমিটার পর্যন্ত হতে পারে শহরে।

Updated By: Nov 16, 2023, 03:54 PM IST
Bengal Weather: নিম্নচাপ পরিণত পারে ঘূর্ণিঝড়ে, উপকূলে জারি চরম সতর্কতা! আজ থেকেই বৃষ্টি-দুর্যোগ শুরু?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ইডেন ম্যাচ আছে ঠিকই কিন্তু আবহাওয়া সম্পর্কিত বড় আপডেট দিল হাওয়া অফিস। বিকেল গড়িয়ে যত ঘড়ির কাঁটা সন্ধ্যার দিকে এগোবে, ততই বাড়বে বৃষ্টির আশঙ্কা। গভীর নিম্নচাপ রয়েছে দীঘা ৪৬০ কিলোমিটার দূরে। তবে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কলকাতায় আগামী ৩ ঘন্টায় বৃষ্টি নেই। বিকেলের পর বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হলেই সর্বাধিক ২০ মিলিমিটার পর্যন্ত হতে পারে শহরে।

আরও পড়ুন, Paschim Medinipur: কেন মেদিনীপুরের জাতীয় সড়কে নেমে আসবে যুদ্ধবিমান?

খেপু পাড়ার কাছে ল্যান্ড ফল হতে পারে ঘূর্ণিঝড়ের। গতিবেগ ৫০ থেকে ৫৫ কিলোমিটারের কাছাকাছি থাকতে পারে। শুক্রবার সকাল থেকে ১৮ নভেম্বর সকাল পর্যন্ত সুন্দরবন এলাকায় ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বওয়ার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। এই সিস্টেম পরবর্তী ২৪ ঘন্টায় ঘূর্ণিঝড় হওয়ার প্রবল সম্ভবনা। তবে সম্ভাব্য ল্যান্ডফল বাংলাদেশেই। 

আজ কলকাতায় বৃষ্টি হলেও তার পরিমাণ খুব বেশি নয়। সর্বাধিক ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতায়। তবে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে আজ ভারী এবং আগামীকাল অতিভারি বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অধিদফতর। গভীর নিম্নচাপ আপাতত পশ্চিমবঙ্গের দীঘা উপকূল থেকে ৪৬০ কিলোমিটার দূরে সমুদ্র পৃষ্ঠে অবস্থিত। এটি ক্রমশ শক্তি বাড়িয়ে প্রথমে অতি গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে বলে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া অধিদপ্তর অধিকর্তা গণেশ কুমার দাস।

এর সম্ভাব্য ল্যান্ড ফল বাংলাদেশের খেপু পাড়া উপকূলে হতে চলেছে বলে এখনও পর্যন্ত উপগ্রহ চিত্রে প্রকাশ। ল্যান্ড ফলের সময় এর সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ থেকে ৫৫ কিলোমিটার হতে পারে। অর্থাৎ ঘূর্ণিঝড় হলেও তা খুব শক্তিশালী হবে না বলেই এখনও পর্যন্ত মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। ১৮ তারিখ খুব ভোরে এটির ল্যান্ড ফলের সম্ভবনা আছে। এর জেরে দক্ষিণবঙ্গের উপকূল ও লাগোয়া একাধিক জেলায় শনিবার পর্যন্ত বৃষ্টি। সুন্দরবন লাগোয়া এলাকায় আজ বিকেল থেকে শনিবার বেলা পর্যন্ত ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া।

আরও পড়ুন, Diamond Herbour: ভাইফোঁটা নিতে এসে মর্মান্তিক পরিণতি, দিদির আত্মীয়র গুলিতে লুটিয়ে পড়ল ভাই

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.