পথেই মৃত্যু রোগীর, ডেথ সার্টিফিকেট দেবেন পূর্ববর্তী হাসপাতালের চিকিত্সক-ই

বার্থ অ্যান্ড ডেথ অ্যাক্ট, ১৯৬৯, (Births and Deaths Act, 1969) অনুযায়ী এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর।

Updated By: Jan 17, 2021, 02:14 PM IST
পথেই মৃত্যু রোগীর, ডেথ সার্টিফিকেট দেবেন পূর্ববর্তী হাসপাতালের চিকিত্সক-ই

নিজস্ব প্রতিবেদন : এ সমস্যা যে শুধু করোনার সময়ের তা নয়। এ সমস্যা আগেও হয়েছে। করোনার সময়ে আরও বেড়েছে সেই সমস্যা। এক হাসপাতাল বা নার্সিংহোম থেকে আরেক হাসপাতাল বা নার্সিংহোমে স্থানান্তর করার সময় পথেই রোগী বা রোগিণীর মৃত্যু! আর তাতেই অথৈ জলে পড়ে মৃতের পরিবার। কারণ, সমস্যার মূলে ডেথ সার্টিফিকেট (Death Certificate)। রাস্তায় রোগীর মৃত্যু হয়েছে, স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, রোগীকে কে দেবে ডেথ সার্টিফিকেট? 

কারণ, যে হাসপাতালে রোগীকে নিয়ে যাওয়া হচ্ছে, পথে রোগীর মৃত্যুর ক্ষেত্রে সেই হাসপাতাল ডেথ সার্টিফিকেট (Death Certificate) দিতে পারে না। এদিকে আগের হাসপাতাল থেকেও রোগীকে ডিসচার্জ করে দেওয়া হয়েছে। তাহলে? এমন ক্ষেত্রে বহু সময়ই মৃতের পরিবারকে হয়রানির শিকার হতে হয়েছে। গুরুত্বপূর্ণ এই সমস্যার এবার সমাধান করল রাজ্য স্বাস্থ্য দফতর। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে স্পষ্ট জানানো হয়েছে, করোনায় মৃত্যু হয়ে থাকুক বা সেই রোগী করোনা আক্রান্ত না হয়ে থাকুক, এরকম ক্ষেত্রে যে হাসপাতাল থেকে রোগীকে ডিসচার্জ করা হয়েছে, তারাই ডেথ সার্টিফিকেট (Death Certificate) দেবেন। ওই হাসপাতালের যে চিকিত্সক রোগীকে শেষ দেখেছেন, তিনি-ই ডেথ সার্টিফিকেট লিখবেন। 

বার্থ অ্যান্ড ডেথ অ্যাক্ট, ১৯৬৯, (Births and Deaths Act, 1969) অনুযায়ী এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর। প্রসঙ্গত, বেসরকারি হাসপাতালে আর্থিকভাবে কুলিয়ে উঠতে না পেরে অনেক ক্ষেত্রেই সরকারি হাসপাতালে রোগীকে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় পরিবার। নয়া সিদ্ধান্তের ফলে পরবর্তীতে রোগীর পরিবারকে আর এই সমস্যায় পড়তে হবে না বলেই আশাবাদী স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন, টিকাকরণের প্রথম দিনে অধরা লক্ষ্যমাত্রা, কলকাতায় Vaccine নেওয়ার পর অসুস্থ নার্স

.