Cyclone Yaas: দাপট বাড়ছে নিম্মচাপের, বাংলার ৪ জেলায় জারি চূড়ান্ত সতর্কতা

বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য উপকূলে শক্তি বৃদ্ধি করছে এই ঘূর্ণীঝড়। রবিবারই সমস্ত মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসার করতে বলা হয়েছে।

Updated By: May 24, 2021, 10:03 AM IST
Cyclone Yaas: দাপট বাড়ছে নিম্মচাপের, বাংলার ৪ জেলায় জারি চূড়ান্ত সতর্কতা

নিজস্ব প্রতিবেদন: শক্তি বাড়িয়ে ধীরে ধীরে উপকূলের দিকে এগোচ্ছে ইয়াস। ওড়িশার উত্তরের জেলা ও পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় জারি করা হয়েছে সতর্কতা। তকতে-র ১০ দিনের মধ্যে এবার ভারত উপকূলে দ্বিতীয় সাইক্লোন। 

সম্প্রতি, বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য উপকূলে শক্তি বৃদ্ধি করছে এই ঘূর্ণীঝড়। রবিবারই সমস্ত মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসতে বলা হয়েছে। সোমবার অর্থাৎ আজ ঘূর্ণীঝড়ের রূপ নেওয়ার কথা ইয়াসের। 

এই ঘূর্ণিঝড়ের গতিপথ হবে উত্তর এবং উত্তরপশ্চিম অভিমুখে। গতিপথে এগোতে শুরু করেই ক্রমশ চরম থেকে অতি চরম সাইক্লোনে পরিণত হবে ইয়াস। এরপর উত্তর ওড়িশা এবং ২৬ মে সন্ধ্যেবেলা পারাদ্বীপ এবং সাগরদ্বীপ উপকূলে আছড়ে পড়ার কথা রয়েছে৷

উত্তর ওড়িশার একাধিক জেলা যেমন বালাসোর, ভদ্রক, কেন্দ্রপাড়া এবং ময়ূরভঞ্জে ইতিমধ্যেই জারি হয়েছে চরম সতর্কতা৷ মঙ্গলবার থেকে এই জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে৷ বুধবার সেই দাপট আরও বাড়বে।

আরও পড়ুন, 'আমি আসছি', হেরেও ঝড়ের আগেই মানুষের পাশে 'ক্লান্তিহীন' কান্তি

মৌসম ভবনের তরফে জানান হয়েছে বঙ্গোপসাগরের পূর্বমধ্যভাগে নিম্মচাপ রয়েছে। সেটি পোর্ট ব্লেয়ারের ৬০০ কিলোমিটার উত্তরপশ্চিমে অবস্থান করছে৷ গভীর থেকে গভীরতর হচ্ছে এই নিম্মচাপটি। ২৪ মে সকাল থেকেই ঘূর্ণিঝড়ের আকার নেবে ইয়াস। আগামী ২৪ ঘন্টায় অতি তীব্র রূপ ধারণ করবে এই সাইক্লোন। 

ঝড়ের প্রভাবে মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া এবং হুগলী জেলার অতিভাকী বৃষ্টির সম্ভবনা রয়েছে মঙ্গলবার ও বুধবার। ২৬ ও ২৭ মে মুর্শিদাবাদ, মালদা, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া এবং বর্ধমানে ভারী বৃষ্টির সতর্কার রয়েছে। 

.