ফণি আতঙ্ক সুন্দরবনবাসীর মনে উসকে দিচ্ছে আয়লার ভয়ঙ্কর স্মৃতি

ঘূর্ণিঝড় ফণি যাতে এই অঞ্চলে আয়লার মতো ক্ষতি করতে না পারে, তাই আগাম সতর্ক প্রশাসন।

Updated By: May 2, 2019, 07:35 PM IST
ফণি আতঙ্ক সুন্দরবনবাসীর মনে উসকে দিচ্ছে আয়লার ভয়ঙ্কর স্মৃতি

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় ফেণির জন্য চরম সতর্কতা জারি করা হল ঝাড়গ্রাম জুড়ে। গ্রাম এলাকায় টানা প্রচার চালানো হচ্ছে। মাটির বাড়ি অথবা নদী তীরবর্তী এলাকার মানুষদের অন্যত্র সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। ঝাড়গ্রাম জেলার সাঁকরাইলে ২ কোম্পানি এনডিআরএফ-এর টিম মোতায়ন করা হয়েছে। বিপর্যয় মোকাবিলায় সাঁকরাইল, গোপীবল্লভপুর, নয়াগ্রামের বিডিও অফিসে আগাম সব বন্দোবস্ত করা হয়েছে।

এদিকে ফণির জন্য সর্তকতা হিসেবে সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লক এবং সন্দেশখালি ১ ও ২ নম্বর ব্লকে বিশেষ সর্তকতা জারি করেছে প্রশাসন। ২০০৯-এ আয়লার সময় এই এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই নদীবেষ্টিত এই অঞ্চলগুলিতে আগে থেকেই সতর্ক প্রশাসন। জারি করা হয়েছে হাই অ্যালার্ট। ঘূর্ণিঝড় ফণি যাতে এই অঞ্চলে আয়লার মতো ক্ষতি করতে না পারে, তাই আগে থেকেই প্রশাসনের তরফে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন, ALERT! ঘূর্ণিঝড়ে নিরাপদ থাকুন, কী করবেন, কী করবেন না

বসিরহাটের মহকুমাশাসক জানিয়েছেন, অসামরিক প্রতিরক্ষা বাহিনীকে তৈরি রাখা হয়েছে। তৈরি রয়েছে মেডিকেল টিমও। বন্যাত্রাণ কেন্দ্রগুলিকে তৈরি রাখা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে ত্রাণ মজুত করা হয়েছে। মৎস্যজীবীদের নদীতে মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে। গ্রামে গ্রামে মানুষকে সতর্ক করতে মাইকে প্রচার চালানো হচ্ছে। আরও পড়ুন, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা, চূড়ান্ত সর্তকতা জারি পশ্চিম মেদিনীপুরে

.