সুপার সাইক্লোন হিসেবেই রাজ্যে ল্যান্ডফল হবে আমফান-এর; ভয়ঙ্কর হবে গতি

দিঘা ও হলদিয়ায় এটি আছড়ে পড়তে পারে বুধবার রাত ৯-১২টার মধ্যে

Updated By: May 18, 2020, 01:12 PM IST
সুপার সাইক্লোন হিসেবেই রাজ্যে ল্যান্ডফল হবে আমফান-এর; ভয়ঙ্কর হবে গতি
আমফানের বর্তমান অবস্থান

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় আমফান। বর্তমানে এর গতি ঘণ্টায় ১৩ কিলোমিটার। দিঘা থেকে মোটামুটি ৯০০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। তবে দিল্লির মৌসম ভবনের মতে, পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ার আগেই এটি সুপার সাইক্লোনের রূপ নেবে।

# মৌসম ভবনের পূর্বাভাস, আমফান ক্রমশ উত্তর-উত্তরপশ্চিম দিকে এগোচ্ছে। দিঘা ও হলদিয়ায় এটি আছড়ে পড়তে পারে বুধবার রাত ৯-১২টার মধ্যে।

আরও পড়ুন-বাস নেই, ট্রেকারে চড়েই গন্তব্যে রওনা, শিকেয় সোশ্যাল ডিস্ট্যান্সিং, ভোগান্তিতে যাত্রীরা

# আমফানে প্রভাবে ওড়িশা উপকূলে মাঝারি ধরনের বৃষ্টি হবে। কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৮-২১ তারিখের মধ্যে সেখানকার মত্সজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

# সোমাবার দুপুর আড়াইটের পর থেকেই আমফান শক্তিশালী হতে শুরু করবে। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তিশালী হয়ে এটি সুপার সাইক্লোনে রূপান্তরিত হবে। বাংলাদেশের হাথিয়া দ্বীপ, দিঘা বা পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ার সময়ে এর গতি হতে পারে ১৫৫-১৬৫ কিলেমিটার প্রতি ঘণ্টা। এমনটাই দাবি মৌসম ভবনের।

আরও পড়ুন-গত ২৪ ঘণ্টায় রেকর্ড করোনা আক্রান্ত দেশে, ৩ হাজার ছাড়ালো মোট মৃতের সংখ্যা 

# ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুরে এনডিআরএ টিম কাজ শুরু করে দিয়েছে। সবাইকে ঘরেই থাকতে বলা হচ্ছে। আমফানের ল্যান্ডফল হতে পারে দিঘা ও বাংলাদেশের হাথিয়া দ্বীপের মাধ্যবর্তি অঞ্চলে। সাগর দ্বীপ ও কাকদ্বীপে মানুষকে সাবধান করা হচ্ছে।

# এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে ১৭টি এনডিআরএফ টিম মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৭টি দলকে মোতায়েন করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে

.