Cow Smuggling: টানা ৮ মাস ফেরার, অবশেষে সিবিআই আদালতে হাজিরা গোরু পাচারকাণ্ডে অভিযুক্ত আব্দুল লতিফের

Cow Smuggling: শক্তিগড়ে রাজু ঝা খুনের সময় এলাকার সিসিটিভি ফুটেজে দেখা মিলেছিল আব্দুল লতিফের। প্রশ্ন উঠছে রাজু ঝার গাড়িতেই কি ছিলেন লতিফ? তদন্তে জানা গিয়েছে, নিহত রাজুর সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ ছিল আব্দুল লতিফের! কীভাবে?

Updated By: Apr 27, 2023, 09:17 AM IST
Cow Smuggling:  টানা ৮ মাস ফেরার, অবশেষে সিবিআই আদালতে হাজিরা গোরু পাচারকাণ্ডে অভিযুক্ত আব্দুল লতিফের

পিয়ালি মিত্র ও বাসুদেব চট্টোপাধ্যায়: গোরু পাচারকাণ্ডে চার্জশিটে নাম রয়েছে তার। বর্তমানে রয়েছেন আদালতের রক্ষাকবচে। তবে সুপ্রিম কোর্টে নির্দেশে আজ আসানসোল সিবিআই আদালতে হাজিরা দিলেন আব্দুল লতিফ। এনিয়ে আসানসোল সিবিআই আদালতে বাড়ানো হল নিরাপত্তা। গতকালই গ্রেফতার হয়েছেন অনুব্রত কন্যা সুকন্যা মণ্ডল। তার পরে লতিফের হাজিরা নিয়ে জল্পনা বাড়ছে।

আরও পড়ুন-'সুকন্যা গ্রেফতার; আসল মাথার কাছে তো ৭৫ শতাংশ টাকা যেত, তাকে ধরা হোক'

আসানসোল সিবিআই আদালতে আজ গোরু পাচার মামলার শুনানি রয়েছে। সম্প্রতি আব্দুল লতিফের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় আগামী সোমবার পর্যন্ত লতিফের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। কিন্তু ২৭ এপ্রিল তাঁকে আসানসোল আদালতে হাজিরা দিতে হবে।সিবিআইয়ের দাবি ছিল আব্দুল লতিফ ফেরার। 

কার্যত ছদ্মবেশে ভোররাতেই আব্দুল লতিফ ঢুকে পড়েন আসানসোল বিশেষ সিবিআই আদালতে। সঙ্গে ছিলেন তার ছেলে। কালো টুপি, ধুসর -কালো চেক জামা ও জিন্সের প্যান্ট, মুখে কালো মাস্ক, চোখে চশমা। আসানসোল বিশেষ আদালতে বিচারক রাজেশ চক্রবর্তীর কাছে লতিফের আইনজীবী শেখর কুন্ডু জানান, সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি আত্মসমর্পণ করতে এসেছেন। বিচারক বলেন, আত্মসমর্পণ কোথায়?  তিনি তো অ্যাপিয়ার করতে এসেছেন। আদালতের চোখে তিনি তো পলাতক। লতিফের আইনজীবী দাবি করেন সিবিআই চার্জশিটে "নট  অ্যারেস্টে" লেখা রয়েছে। বিচারক বলেন, আদালত থেকে তার নামে এরেষ্ট ওয়ারেন্ট রয়েছে। বিচারক বলেন,আপনারা কি করতে চান বলুন?  লতিফের আইনজীবী পার্সোনাল বন্ড চান। বিচারক বললেন পার্সোনাল বন্ড নয় এই মামলায় বেল বন্ড আপিল করতে পারেন। তবে লতিফকে সিবিআই কীভাবে জিজ্ঞাসাবাদ করতে চায় তা জানতে হবে। এরপর সিবিআই এর কাছে বিচারক জানতে চান আপনারা ওঁকে কীভাবে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন ? গরু পাচার কান্ডের তদন্তকারী আধিকারিক  সুশান্ত ভট্টাচার্য বলেন, আমরা ওঁকে নতুন করে জিজ্ঞাসাবাদ করতে চাই এবং কোপারেশন আশা করব। লতিফের আইনজীবী বলেন আমরা কোঅপারেশন করতে রাজি। প্রয়োজনে এখন থেকেই সিবিআই জিজ্ঞাসাবাদ করতে পারেন বা সঙ্গে নিয়ে যেতে পারেন। যদিও সিবিআইয়ের পক্ষ থেকে দাবি করা হয় আগামী ৪ মে পর্যন্ত সুপ্রিম কোর্টের সুরক্ষা কবচে আছেন। তাই তাকে নিজেদের হেপাজতে নেওয়ার প্রশ্নই ওঠে না। তবে জিজ্ঞাসাবাদ করতে আগ্রহী। দুপক্ষের কথা শোনার পর শুনানি আপাতত স্থগিত রয়েছে।

সম্প্রতি বর্ধমানে দুর্গাপুরে এক্সপ্রেস ওয়ের উপরে শক্তিগড়ে খুন হন কয়লা ব্যবসায়ী রাজু ঝা। সেখানে দেখা গিয়েছিল লতিফকে। ফলে নিজের ব্যাপারে বেশ গোপনীয়তাই বজায় রেখে চলছেন লতিফ। তাঁর আইনজীবীরাও জানাচ্ছেন না তিনি কখন আসবেন। গোরুপাচার কাণ্ডে জড়িয়ে তিহাড় জেলে রয়েছেন অনুব্রত মণ্ডল, তাঁর দেহরক্ষী সায়গল হেসেন ও অনুব্রতের পরিচিত এনমুল হক। চার্জশিটে নাম রয়েছে আব্দুল লতিফেরও।  ফলে তার হাজিরা নিয়ে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

শক্তিগড়ে রাজু ঝা খুনের সময় এলাকার সিসিটিভি ফুটেজে দেখা মিলেছিল আব্দুল লতিফের। প্রশ্ন উঠছে রাজু ঝার গাড়িতেই কি ছিলেন লতিফ? তদন্তে জানা গিয়েছে, নিহত রাজুর সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ ছিল আব্দুল লতিফের! কীভাবে? কয়লা পাচারকাণ্ডে তদন্তে তখন রীতিমতো সক্রিয় হয়ে উঠেছে সিবিআই ও ইডি।  একুশের পর থেকেই নিষ্ক্রিয় হতে শুরু করে লালা। সঙ্গে তাঁর সিন্ডিকেটও। তারপর? লালার সিন্ডিকেট থেকে বেরিয়ে আসে লতিফ। রাজুর সঙ্গে যোগ দেয় সে। শুরু হয় রাজু ঝা ও আবদুল লতিফের নয়া 'জোট'। 

ভাইরাল ভিডিয়োতে দেখা যাচ্ছে, যে সাদা গাড়িটিতে ছিলেন রাজু ঝা, সেই গাড়ির সামনে দাঁড়িয়েই ফোনে কথা বলছেন এক ব্যক্তি। পরনে সাদা জামা ও নীল প্যান্ট। যাঁরা চিনতেন, তাঁদের দাবি, ওই ব্যক্তি আব্দুল লতিফই! তাহলে কি ঘটনাস্থলে উপস্থিত ছিল সে? প্রশাসনের তরফে এখনও পর্যন্ত কোনও সদুত্তর মেলেনি। ভিডিয়োটি সত্যতা যাচাই করেনি জি ২৪ ঘণ্টা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.