কলেজের আংশিক সময়ের শিক্ষকদের নতুন নামকরণ, সুনির্দিষ্ট হল বেতন কাঠামোও

ক্যাটাগরি ওয়ানেরর অন্তর্ভূক্ত যে সমস্ত শিক্ষকরা ১০ বছরের বেশি চাকরি করবেন তাঁদের বেতন হবে ৩০ হাজার টাকা, ক্যাটাগরি টু-এর বেতন হবে ২০ হাজারের মধ্যে।

Updated By: Aug 19, 2019, 07:12 PM IST
কলেজের আংশিক সময়ের শিক্ষকদের নতুন নামকরণ, সুনির্দিষ্ট হল বেতন কাঠামোও

নিজস্ব প্রতিবেদন: নতুন নামকরণ করা হল কলেজের চুক্তিভিত্তিক শিক্ষকদের। নতুন নাম হল স্টেট এইডেড কলেজ টিচার। সোমবার হাওড়ায় প্রশাসনিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি এ দিন শিক্ষকদের দুটি ক্যাটাগরিতে ভাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউজিসির যোগ্যতা থাকলে ক্যাটাগরি ওয়ানের অন্তর্ভূক্ত হবেন শিক্ষক-শিক্ষিকারা। ইউজিসির যোগ্যতা না থাকলে ক্যাটাগরি টু। 

নতুন নামকরণের সঙ্গে সুনির্দিষ্ট করা হল তাঁদের বেতন কাঠামোও। ক্যাটাগরি ওয়ানেরর অন্তর্ভূক্ত যে সমস্ত শিক্ষকরা ১০ বছরের বেশি চাকরি করবেন তাঁদের বেতন হবে ৩০ হাজার টাকা, ক্যাটাগরি টু-এর বেতন হবে ২০ হাজারের মধ্যে।

উল্লেখ্য, এতদিন নিজেদের ইচ্ছে এবং প্রয়োজন মতো আংশিক সময়ের শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করতে পারত কলেজগুলো। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজের নিজস্ব নিয়ম অনুযায়ীই চলতে হত সেই শিক্ষকদের। এবার বদল হল সেই নিয়মেও। পার্টটাইম টিচার নিয়োগের আগে জানাতে হবে শিক্ষা দফতরকে। পাশাপাশি রাজ্য সরকারের নতুন নিয়মে সমস্ত সরকারি সুযোগ সুবিধাই পাবেন স্টেট এইডেড কলেজ টিচাররা।

অন্যদিকে এই সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের গ্রাচুইটি ১ লক্ষ টাকা থেকে বেড়ে হল ৩ লক্ষ টাকা। এতদিন চাকরির ক্ষেত্রে কোনও নিশ্চয়তা পেতেন না চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকরা। নয়া নিয়ম অনুযায়ী ৬০ বছর পর্যন্ত চাকরি করতে পারবেন তাঁরাও। তবে সম্পূর্ণ সময়ের অধ্যাপকদের মতো তাঁদেরও নিয়ম মেনেই নির্দিষ্ট সংখ্যায় ক্লাস করাতে হবে।

.