International Clouded Leopard Day: সামনে এল বক্সা রিজার্ভের গোপন ক্যামেরায় তোলা বিরল এই প্রাণীটির ছবি

৪ অগাস্ট আন্তর্জাতিক ক্লাউডেড লেপার্ড ডে। খুবই বিরল প্রাণী। কিন্তু এ ক্ষেত্রে রীতিমতো অহঙ্কার করতে পারে বক্সা। কেননা বক্সা অরণ্যাঞ্চল জীববৈচিত্র্যে সমৃদ্ধ। এবং সেখানে বিড়াল গোত্রের প্রাণীর সংখ্যাও যথেষ্ট ভালো। শুধু তাই নয়, সেখানে রয়েছে এই ক্লাউডেড লেপার্ডও।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Aug 4, 2022, 07:58 PM IST
International Clouded Leopard Day: সামনে এল বক্সা রিজার্ভের গোপন ক্যামেরায় তোলা বিরল এই প্রাণীটির ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ ৪ অগাস্ট আন্তর্জাতিক ক্লাউডেড লেপার্ড ডে। বিশ্ব জুড়ে পালিত হয় দিনটি। কিন্তু প্রাণীটির সংখ্যা ক্রমশ কমে আসছে। তবে এ ক্ষেত্রে রীতিমতো অহঙ্কার করতে পারে বক্সা। কেননা বক্সা অরণ্যাঞ্চল জীববৈচিত্র্যে সমৃদ্ধ। এবং সেখানে ক্যাট গোত্রের প্রাণীর সংখ্যাও যথেষ্ট ভালো। আর সেখানই মেলে এই ক্লাউডেড লেপার্ড। প্রাণীটির বৈজ্ঞানিক নাম -- 'নিওফেলিস নেবুলোসা'। নিওফেলিস নেবুলোসা প্রজাতিটি ভারতেই পাওয়া যায়। এর রেঞ্জ বা বৈচিত্র্য খুবই সীমিত। কিছু নির্দিষ্ট অরণ্যের বিশেষ কিছু অঞ্চলেই প্রাণীটিকে দেখা যায়। বক্সা হল সেই বিরল গোত্রের অরণ্যাঞ্চল যেখানে বিগক্যাট গোত্রের অন্যান্য প্রাণীর সঙ্গে ক্লাউডেড লেপার্ডও দেখতে পাওয়া যায়। শুধু তাইই নয়, অরণ্যের গভীরে যে ক্যামেরা বসানো থাকে তাতে ধরাও পড়ে বিরল এই প্রাণীর ছবি। সম্প্রতি বক্সা টাইগার রিজার্ভের ট্র্যাপ ক্যামেরায় তোলা তেমনই একটি ছবি সামনে এসেছে। যেটি আন্তর্জাতিক ক্লাউডেড লেপার্ড ডে'র আবহে ভিন্ন তাৎপর্য পেয়ে গিয়েছে। এই কপির সঙ্গের ছবিটি আদতে সেই বিরল ফ্রেমটিই।

ক্লাউডেড লেপার্ড মাঝারি-আকারের বিড়াল গোত্রের প্রাণী। প্রতি ঘণ্টায় ৪০ মাইল অতিক্রম করতে পারে প্রাণীটি। প্রাণীটি সাঁতার কাটতেও পারে। তবে আদির প্যান্থেরাইন ক্যাট গোত্রের প্রাণী থেকে এই ক্লাউডেড লেপার্ড জিনগত ভাবে ধীরে ধীরে আলাদা হয়ে গিয়েছে। তবে এটা ঘটতে লক্ষ লক্ষ বছর সময় লেগেছে। এবং বিবর্তনের সঙ্গে পাল্লা দিয়ে এর সংখ্যাও ক্রমশ কমেছে। এখন বিশ্ব জুড়ে এর সংখ্যা ১০,০০০-এর নীচে নেমে এসেছে। ২০০৮ সালে প্রকাশিত ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার্স রেড লিস্ট-এ ক্লাইডেড লেপার্ড প্রাণীটিকে 'ভালনারেবল' হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

কেন আন্তর্জাতিক ক্লাউডেড লেপার্ড ডে পালিত হয়? 

আন্তর্জাতিক ক্লাউডেড লেপার্ড ডে'র মতো একটি দিন পালিত হয় বন্যপ্রাণ বিষয়ে মানুষের সচেতনতা বৃদ্ধির কথা মাথায় রেখে! পোষ্য হিসেবে বা অরণ্যাঞ্চলে প্রাপ্ত বন্যপ্রাণ হিসেবে ক্লাউডেড লেপার্ডের সংখ্যা যাতে দিন দিন বাড়ে, সেটা দেখা বা সে বিষয়ে সচেতন হয়ে ওঠাটা এইরকম দিন উদযাপনের একটা বড় লক্ষ্য থাকে। যা সামগ্রিক ভাবে জীববৈচিত্রকেই পুষ্ট করে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Tiger Census: বক্সায় শুরু বাঘসুমারি; হিসেব নেওয়া হবে হাতিরও!

.