PM Kisan Samman Nidhi Scheme:ফের কৃষক সম্মান নিধি সংঘাত, না মঞ্জুর ৯.৫ লক্ষ আবেদন

 কৃষক সম্মান নিধি নিয়ে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে। 

Updated By: Aug 4, 2021, 01:10 PM IST
PM Kisan Samman Nidhi Scheme:ফের কৃষক সম্মান নিধি সংঘাত, না মঞ্জুর ৯.৫ লক্ষ আবেদন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কৃষক সম্মান নিধি নিয়ে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে। কৃষক প্রকল্পে না মঞ্জুর রাজ্যের প্রায় ৯.৫ লক্ষ আবেদন। গাফিলতির অভিযোগ তুলে কৃষি মন্ত্রককে চিঠি রাজ্যের। কেন্দ্রের ইনকাম সার্টিফিকেট না দেওয়াতেই এই সমস্যা বলে অভিযোগ নবান্নের। অবিলম্বে কৃষকদের ইনকাম সার্টিফিকেট দিক কেন্দ্র, এমনটাই দাবি রাজ্যের। 

রাজ্যের যে কৃষক বন্ধু প্রকল্প রয়েছে তাতে ভোটার কার্ড ও আধার কার্ড জমা দিলেই কৃষকরা টাকা পান। কিন্তু কেন্দ্রের ক্ষেত্রে ইনকাম সার্টিফিকেট প্রয়োজন। আর সেই কারণেই বাতিল হয়েছে আবেদন। এ বিষয়ে সচিব পর্যায়ে কথা বলার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে। 

আরও পড়ুন, Weather Today:ফের নিম্নচাপের ভ্রুকুটি, ভারী বৃষ্টির সতর্কতা জারি কলকাতা-সহ একাধিক জেলায়

২০১৮ সালে দেশের অন্য রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্পের আওতায় কৃষকদের বছরে তিনটি কিস্তিতে ছ'হাজার টাকা সাহায্য দেওয়া হয়। গত মে মাসে ভোটের পর রাজ্যে এই আবেদনকারীদের মধ্যে ৭ লাখ ৩ হাজার কৃষককে এই প্রকল্পের সুবিধা দেওয়ার কথা জানানো হয়। তাঁদের শুধুমাত্র একটি কিস্তির দু'হাজার টাকা দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, বিধানসভা ভোটের প্রচারে কেন্দ্রের এই প্রকল্প থেকে রাজ্যের কৃষকদের বঞ্চনার অভিযোগকে তৃণমূলের বিরুদ্ধে প্রচারের অন্যতম হাতিয়ার করেছিল বিজেপি। প্রধানমন্ত্রী বলেছিলেন, রাজ্যে গেরুয়া দল ক্ষমতায় এলে কৃষকদের আগে এই সুবিধা দেওয়া হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.