পাহাড় থেকে এখনই সরানো ‌যাবে না কেন্দ্রীয় বাহিনী, আদালতে জোর ধাক্কা কেন্দ্রের

Updated By: Oct 17, 2017, 04:34 PM IST
পাহাড় থেকে এখনই সরানো ‌যাবে না কেন্দ্রীয় বাহিনী, আদালতে জোর ধাক্কা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: পাহাড় থেকে বাহিনী সরানো নিয়ে আদালতে জোর ধাক্কা খেল কেন্দ্র। এখনই পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী সারানো ‌যাবে না। জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

গত রবিবার পাহাড় থেকে ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী  সরিয়ে নেওয়ার নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই নির্দেশিকায় স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করে রাজ্য সরকার। সরকারের ‌যুক্তি ছিল বাহিনী সরালে পাহাড়ে আইশৃঙ্খলার অবনতি হতে পারে। সেই আবেদনে সাড়া দিয়ে বাহিনী প্রত্যাহোরের ওপরে স্থাগিতাদেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন-আরও প্যাঁচে গুরুং, দায়ের হল খুনের মামলা

অশান্ত পাহাড়ে মোট ১৫ কোম্পানি আধাসেনা ছিল। এর মধ্যে ১২ কোম্পানি সিআরপিএফ ও  ৩ কোম্পানি এসএসবি। রবিবার হঠাৎই রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে ১০ কোম্পানি বাহিনী তুলে নেওয়ার নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। শুধু তাই নয় জানিয়ে দেওয়া হয় ২০ অক্টোবরের মধ্যে পাহাড় থেকে পুরো বাহিনী তুলে নেওয়া হবে। এতেই কেন্দ্র-রাজ্য সংঘাত শুরু হয়ে ‌যায়। ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। নবান্ন থেকে এনিয়ে চিঠি পাঠানো হয় স্বরাষ্ট্র মন্ত্রকে।

কেন্দ্রের ‌যুক্তি ছিল হিমাচল প্রদেশে নির্বাচনের জন্য বাহিনী চাই। সেই ‌যুক্তি মানতে চায়নি আদালত। আদালতে কেন্দ্রীয় সরকারের আইনজীবীকে প্রশ্ন করা হয়, পাহাড়ে আইনশৃঙ্খলার কী এমন উন্নতি হয়েছে ‌যে সেখান থেকে বাহিনী প্রত্যাহার করতে হবে? প্রসঙ্গত আগামী ২৭ অক্টোবর প‌র্যন্ত বাহিনী সরানো ‌যাবে না।

আরও পড়ুন-এবারও সিবিআই এড়ালেন ঋত, চাইলেন সময়

.