এবার রাজ্যে বার্ড ফ্লু (Bird Flu) আতঙ্ক! দুর্গাপুরে মরে পড়ে হাঁস-মুরগি

দুর্গাপুর মহকুমা শাসকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রাণী সম্পদ বিভাগের আধিকারিককে জানানো হয়েছে।

Updated By: Jan 11, 2021, 06:58 PM IST
এবার রাজ্যে বার্ড ফ্লু (Bird Flu) আতঙ্ক! দুর্গাপুরে মরে পড়ে হাঁস-মুরগি

নিজস্ব প্রতিবেদন : রাজ্যেও এবার বার্ড ফ্লু (Bird Flu) আতঙ্ক। পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরে (Durgapur) ছড়াল বার্ড ফ্লু আতঙ্ক। আজ দুর্গাপুরের ১০ নম্বর ওয়ার্ডের আশিষ মার্কেট এলাকায় বেশ কিছু হাঁস, মুরগিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। আর তারপরই দুর্গাপুর জুড়ে বার্ড ফ্লু (Bird Flu) আতঙ্ক ছড়িয়েছে। উল্লেখ্য, আজই দিল্লি ও মহারাষ্ট্রে বার্ড ফ্লু নিশ্চিত করেছে দুই সরকার। সবমিলিয়ে দেশে ৯ রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়েছে। এহেন পরিস্থিতিতে দুর্গাপুরের ঘটনায় ছড়িয়েছে উদ্বেগ ও আতঙ্ক।

স্থানীয়রা জানিয়েছেন, এদিন আশিষ মার্কেট এলাকায় হাঁস, মুরগি মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে সঙ্গেই সঙ্গেই পুলিসে খবর দেওয়া হয়। কিন্তু তাঁদের অভিযোগ, দীর্ঘ সময় পেরিয়ে যাওয়া সত্ত্বেও কোনও  ব্যবস্থা নেওয়া হয়নি। স্থানীয়রা এঘটনায় যারপরনাই আতঙ্কিত। এ বিষয়ে দুর্গাপুর মহকুমা শাসকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রাণী সম্পদ বিভাগের আধিকারিককে বিষয়টি জানানো হয়েছে। মৃত্যুর কারণ খতিয়ে দেখা হবে। তবে এখনই আতঙ্কের কোনও কারণ নেই বলেও তিনি দাবি করেছেন। উল্লেখ্য, বার্ড ফ্লু (Bird Flu) নিয়ে এদিন অ্যাডভাইজরি জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

প্রসঙ্গত, হাজারে হাজারে মরছে মুরগি, হাঁস, ময়ূর। রবিবার দিল্লি ও মহারাষ্ট্রে শয়ে শয়ে পাখি মারা যায়। এরপরই সোমবার ন্যাশনাল ল্যাবরেটরিতে মৃত পাখির নমুনা পরীক্ষায় করা হয়। রিপোর্ট আসতেই দেখা যায়, মৃত্যুর কারণ বার্ড ফ্লু (Bird Flu)। গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তরপ্রদেশে প্রথম ধরা পড়ে বার্ড ফ্লু। ইতিমধ্যে ছত্তিসগঢ়েও একাধিক পাখি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। 

আরও পড়ুন, স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) কার্ডে চিকিৎসা না দিলেই লাইসেন্স বাতিল, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারি

.