ঘরে ঘরে ঢুকে অত্যাচার করছে রাজ্য সরকার : বিমল গুরুং

''রাজ্য সরকার ঘরে ঘরে ঢুকে আমাদের ওপর অত্যাচার চালাচ্ছে। তাই বাধ্য হয়েই আমাদের পথে নামতে হয়েছে। গোর্খাদের মুক্তির জন্য আমরা লড়াই করছি। আর তার করতে গিয়ে রাজ্য সরকারের দমন পীড়ন নীতির সামনে পড়ে আমাদের দুই আন্দোলনকারী মৃত্যু হয়েছে।'' অশান্ত পাহাড় নিয়ে এমনই মন্তব্য গোর্খা জনমুক্তি মোর্চা সভাপতি বিমল গুরুংয়ের। গত ৮ জুন থেকে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে আন্দোলনে নেমেছে মোর্চা। শুরু থেকেই এবার কার্যত জঙ্গি আন্দোলনের পথে মোর্চা। অন্যদিকে ৮ তারিখের পর কিছুটা থমথমে পরিবেশ ছিল পাহাড়ে।

Updated By: Jun 17, 2017, 04:44 PM IST
ঘরে ঘরে ঢুকে অত্যাচার করছে রাজ্য সরকার : বিমল গুরুং

ওয়েব ডেস্ক : ''রাজ্য সরকার ঘরে ঘরে ঢুকে আমাদের ওপর অত্যাচার চালাচ্ছে। তাই বাধ্য হয়েই আমাদের পথে নামতে হয়েছে। গোর্খাদের মুক্তির জন্য আমরা লড়াই করছি। আর তার করতে গিয়ে রাজ্য সরকারের দমন পীড়ন নীতির সামনে পড়ে আমাদের দুই আন্দোলনকারী মৃত্যু হয়েছে।'' অশান্ত পাহাড় নিয়ে এমনই মন্তব্য গোর্খা জনমুক্তি মোর্চা সভাপতি বিমল গুরুংয়ের। গত ৮ জুন থেকে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে আন্দোলনে নেমেছে মোর্চা। শুরু থেকেই এবার কার্যত জঙ্গি আন্দোলনের পথে মোর্চা। অন্যদিকে ৮ তারিখের পর কিছুটা থমথমে পরিবেশ ছিল পাহাড়ে।

গত সোমবার থেকে পরিস্থিতি বদলে যায় সেখানে। একদিকে, অর্থনৈতিক অবরোধ, অন্যদিকে, লাগাতার বনধের ডাক। এরই মাঝে গত পরশু থেকে নতুন করে উত্তপ্ত হতে শুরু করেছে পাহাড়। দফায় দফায় পুলিসের সঙ্গে মোর্চা সমর্থকদের বেধে গেছে সংঘর্ষ। সেই সংঘর্ষই আজ সকাল থেকে তীব্র আকার নেয়।

আরও পড়ুন- পাহাড়ে গুলিতে মৃত্যু ১ মোর্চা সমর্থকের, অগ্নিগর্ভ সিংমারি

মোর্চার মিছিল কর্মসূচি ঘিরে আজ সকাল থেকেই ফের উত্তপ্ত হয়ে ওঠে পাহাড়। সিংমারিতে মোর্চার মিছিল পৌঁছালে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় এলাকা। মোর্চা সমর্থকদের সঙ্গে খণ্ডযুদ্ধ বেঁধে যায় পুলিসের। শুরু হয় ইটবৃষ্টি। গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। পাল্টা কাঁদানে গ্যাসের শেল ছোঁড়ে পুলিসও। প্রায় দেড়ঘণ্টা ধরে চলে ধুন্ধুমার।   

অন্যদিকে, উত্তপ্ত পাহাড়ে এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। মৃত্যুর ঘটনায় বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন মোর্চা নেতা বিনয় তামাং। তাঁর দাবি, পুলিসের গুলিতেই এই মৃত্যুর ঘটনা ঘটেছে। ২ জন সমর্থকের মৃত্যু হয়েছে। আহত ৫। যদিও এই দাবি খারিজ করে দিয়েছে পুলিস। পুলিসের গুলিতে কোনও মৃত্যু হয়নি। ADG আইনশৃঙ্খলা অনুজ শর্মার দাবি, মৃত্যুর কারণ খতিয়ে দেখা হবে। মোর্চার আক্রমণে মৃত্যু হয়েছে IRB অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট কিরং তামাং। সব মিলিয়ে অশান্ত পাহাড়। একদিকে, মোর্চাকে শান্ত হওয়ার আর্জি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, অন্যদিকে, আরও শক্তিশালী আন্দোলনের ডাক মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের। 

.