Bharat Bandh day 2 LIVE: বনধের দ্বিতীয় দিন, সকাল থেকে রাজ্য জুড়ে শুরু অবরোধ-মিছিল

কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে আজ ও আগামিকাল দেশব্যাপী বনধের ডাক দিয়েছে ইউনাইটেড ফ্রন্ট অফ সেন্ট্রাল ট্রেড ইউনিয়ন।

Updated By: Mar 29, 2022, 11:05 AM IST
Bharat Bandh day 2 LIVE:  বনধের দ্বিতীয় দিন, সকাল থেকে রাজ্য জুড়ে শুরু অবরোধ-মিছিল
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকারের বিবিধ নীতির প্রতিবাদে সোম এবং মঙ্গলবার দু’দিনের বনধের(Bharat Bandh Today) ডাক দিয়েছে শ্রমিক সংগঠন(Trade Union), ব্যাংক কর্মচারী সংগঠন-সহ(Bank Union) বিভিন্ন সংগঠনের যৌথ মঞ্চ। বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পর দু'দিন ধরে দেশজুড়ে বনধের(Bharat Bandh) ডাক দেওয়া হয়েছে। কেন্দ্রের কৃষক বিরোধী, শ্রমিক বিরোধী ও জনবিরোধী নীতির বিরোধিতা করেই এই বনধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, বনধের দিন যাতে বাংলায় জনজীবন সচল থাকে তা নিশ্চিত করতে পদক্ষেপ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। নির্দেশিকা জারি করে জানান হল, বনধের দিন সরকারি অফিস, বেসরকারি অফিস, সরকার নিয়ন্ত্রণাধীন অফিসে হাজিরা বাধ্যতামূলক। নির্দিষ্ট কারণ ছাড়া কামাই করলে বেতন কাটা যাবে। 

যৌথ ফোরামের তরফে দাবি করা হয়েছে, কর্মীদের সঞ্চয়ের উপর কোপ মারছে কেন্দ্রের বিজেপি সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করা হয়েছে। সেইসঙ্গে রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ; কেরোসিন, পেট্রল, ডিজেল, গ্যাসের দাম বৃদ্ধির মাধ্যমে মধ্যবিত্তকে চাপে ফেলছে সরকার।

10.30 AM: মেদিনীপুর সেন্ট্রাল বাসস্ট্যান্ডে ধুন্ধুমার। বনধ সমর্থনকারীদের জোর করে হঠাল পুলিস। গ্রেফতার ৩ বনধ সমর্থনকারী। 

10.15 AM: বনধ ঘিরে কসবায় তুলকালাম। কলেজ স্ট্রিট মোড়ও অবরুদ্ধ।

9.40 AM:  আজ সাধারণ ধর্মঘটের দ্বিতীয় দিনে এসইউসিআইয়ের মিছিল শিয়ালদহ বিগবাজার থেকে ৯.৪৫ মিনিটে মিছিল শুরু হয়ে শিয়ালদা স্টেশন চত্বর ঘুরে কোলে মার্কেট, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বউবাজার মোড় হয়ে কলেজ স্ট্রিট যাবে।

8.00 AM: বনধের দ্বিতীয় দিনে বাঘা যতীন মোড়ের কাছে বসে পড়ল ধর্মঘটিরা। পুলিসের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বাম সমর্থকরা। 

1:02 PM: বেলা বারার সঙ্গে সঙ্গে সরকারি দপ্তর খুললেও, ঝাড়গ্রাম জেলার বেশিরভাগ জায়গায় বনধের প্রভাব পড়েছে। ঝাড়গ্রাম শহর, বেলপাহাড়ি, শিলদা, বিনপুর, রামগড়, লোধাশুলি এলাকায় দোকান-বাজার প্রায় বন্ধ। শুনশান রাস্তাঘাট। বন্ধ রয়েছে বেসরকারি বাস পরিষেবা। সরকারি বাসও অন্যদিনের তুলনায় অনেকটাই কম। ফলে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। কিছু তৃণমূল কর্মী-সমর্থক এসে দোকান-বাজার খোলার চেষ্টা করলেও ব্যার্থ হন। বন্ধ রয়েছে পোস্টঅফিস, ব্যাঙ্ক।

12:09 PM: পূর্ব মেদিনীপুরের নন্দকুমার ও মহিষাদলের সীমান্তে নামালক্ষ্যায় বনধ সমর্থনকারীদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি শুরু হয়। ঠেলাঠেলি শুরু হলে অবরোধকারীরা গাড়ি ভাঙচুর করে। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়ায় এলাকায়।

 11:29 AM: বনধে গাড়ি ভাঙার ঘটনায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। যারা গাড়ি ভেঙেছেন তাঁদের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ মুখ্যমন্ত্রীর। রাজ্যের অর্ডার অনুসারেই বিক্ষোভকারীদের থেকেই ক্ষতিপূর্ণ নেওয়ার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।  

11:19 AM: কৃষক ও শ্রমিক সংগঠনের ডাকা ২ দিনের বনধের প্রভাবে আসানসোল শিল্পাঞ্চলে বন্ধ ব্যাঙ্কিং পরিষেবা। তবে, খোলা রয়েছে SBI-এর শাখাগুলি। তবে, সোমবার সকাল থেকে ব্যাঙ্ক বন্ধ থাকায় সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। ব্যাঙ্ক বন্ধ খাকায় তার প্রভাব পড়েছে এটিএমেও। এদিকে, ব্যাঙ্ক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে বনধের সমর্থন করে দু'দিনই বন্ধ থাকবে ব্যাঙ্কিং পরিষেবা।

10:56 AM: উলুবেরিয়া রেল উড়ালপুলের উপর বনধ সমর্থনকারীদের পথ অবরোধ। বাসের চাকার হাওয়া বের করে দেওয়ার অভিযোগ। বাস ভাঙচুর করে বনধ সমর্থনকারীরা। 

9:33 AM: কোচবিহারের দিনহাটায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস লক্ষ্য করে ইঁট। কোচবিহার বাসস্ট্যান্ড থেকে দিনহাটার উদ্দেশে রওনা দেওয়ার পরই রাস্তায় ভাংচুর করা হয় বাসটিকে । তবে এই ঘটনায় কেউ আহত হননি বলেই খবর।

9:17 AM: দফায় দফায় পথ অবরোধ। কখনও বিটি রোডের চিড়িয়ামোড় তো কখনও কখনও ভিআইপি মোড়ের কাথে অবরোধ করে বনধ সমর্থনকারীরা। পরে পুলিস এসে তাদের সেখান থেকে সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।  অবরোধ করা করা হয় সুকান্ত সেতুতেও। 

8:28 AM: দু'দিনের বনধের প্রভাব পড়ল যাদবপুরে। এদিন সকালে দফায় দফায় উত্তেজনা ছড়ায় বনধ সমর্থক ও অটো চালকদের মধ্যে। পুলিস এসে বনধ সমর্থনকারীদের সরিয়ে দেয়। এরপরই যাদবপুর স্টেশনে গিয়ে রেল অবরোধ শুরু করেন বনধ সমর্থনকারীরা। 

8.20 AM: শুধু তাই নয়, রেল এবং প্রতিরক্ষা ক্ষেত্রের শ্রমিকরাও বনধে শামিল হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। কয়লা, ইস্পাত, তেল, টেলিকম, পোস্টাল, আয়কর, তামা, এবং বিমা ক্ষেত্রের কর্মীরাও জানিয়েছেন তাঁরা এই বনধে যোগ দিয়েছেন।

8.10 AM: অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (এআইবিইএ) বলেছে যে সংগঠনটি বর্ধিত বেকারত্ব, কম মজুরি, সরকারী খাতের ব্যাঙ্কগুলির বেসরকারীকরণের প্রতিবাদ জানায়। তাই তারা দেশব্যাপী বনধে যোগ দেবে। এরই মধ্যে ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল-এর প্রতিবাদেও সরব হয়েছে সংগঠন।

8.00 AM: নবান্নের নির্দেশিকা অনুযায়ী, হাসপাতালে ভর্তি থাকার থেকে, বাড়ির কোনও সদস্যের মৃত্যুর ক্ষেত্রে, আগে থেকে দীর্ঘ অসুস্থতার জেরে নেওয়া ছুটির ক্ষেত্রে, চাইল্ড কেয়ার লিভ, মেটারনিটি লিভ ও বাকি অন্য যে কোনও ছুটি যা ২৫ মার্চের আগে থেকে নেওয়া রয়েছে, সেইসব ক্ষেত্রে এই নির্দেশিকা লাগু হবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.