Bengal Weather Update: ফের কমল রাতের তাপমাত্রা, মঙ্গলবার পর্যন্ত শীতের প্রথম স্পেল রাজ্যে

Bengal Weather Update: শীতের অনুকূল পরিস্থিতি রয়েছে দেশেও। আগামী কয়েকদিনে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব এবং পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে তাপমাত্রা ছয় ডিগ্রি পর্যন্ত নামতে পারে। 

Updated By: Dec 15, 2023, 07:53 AM IST
Bengal Weather Update: ফের কমল রাতের তাপমাত্রা, মঙ্গলবার পর্যন্ত শীতের প্রথম স্পেল রাজ্যে

অয়ন ঘোষাল: ফের ১৪-র ঘরে কলকাতার তাপমাত্রা। মাঝে একদিন সামান্য বেড়ে ১৫ এর কোঠায় পৌঁছালেও গতকাল রাতে তাপমাত্রা নেমে এল ১৪.৭ ডিগ্রিতে। পশ্চিমাঞ্চলের জেলায় তাপমাত্রা নামল ১০ বা ৯ এর ঘরে। মঙ্গলবার পর্যন্ত শীতের প্রথম স্পেল রাজ্যে। আরও তিন-চার দিন উত্তরবঙ্গেও তাপমাত্রা নিম্নমুখী থাকবে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই ভোরে কুয়াশার দাপট থাকবে। বেলা বাড়লে পরিস্কার আকাশ থাকবে। দিনের তাপমাত্রা সামান্য উর্ধমুখী থাকবে।

দেশ জুড়ে শীত

শীতের অনুকূল পরিস্থিতি রয়েছে দেশেও। আগামী কয়েকদিনে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব এবং পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে তাপমাত্রা ছয় ডিগ্রি পর্যন্ত নামতে পারে।

সিস্টেম

দক্ষিণ-পশ্চিম আরবসাগর এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। বাংলাদেশের উপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। পশ্চিমী ঝঞ্ঝা চলবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসছে আগামীকাল উত্তর-পশ্চিম ভারতে।

দক্ষিণবঙ্গ

উত্তর-পশ্চিমের কনকনে ঠাণ্ডা হাওয়ার অবাধ গতিবিধি থাকবে রাজ্যে। আগামী আরও ৩ থেকে ৪ দিন সর্বনিম্ন তাপমাত্রা একই রকম থাকবে। তবে আজ থেকে ধাপে ধাপে সর্বোচ্চ সর্বোচ্চ তাপমাত্রা সামান্য বাড়তে পারে। মঙ্গলবার পর্যন্ত শীতের প্রথম ইনিংস থাকবে বাংলায়। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা দেখা যাবে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।

আরও পড়ুন: Santragachhi Jheel: মিগজাউম কীভাবে সাঁতরাগাছি ঝিলেও ঢেউ তুলল, বেঁধে দিল পাখির ডানা?

আগামী কয়েক দিন কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি থাকবে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ১০ বা ৯ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকবে।

উত্তরবঙ্গ

হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। সিকিমেও কুয়াশার প্রভাব থাকবে। কুয়াশার বেশি সম্ভাবনা পার্বত্য জেলা ও কোচবিহারে।

তুষারপাত ও হালকা বৃষ্টির পর উত্তরবঙ্গের তাপমাত্রা আজ থেকে কিছুটা নিম্নমুখী। সমতলের জেলাগুলিতে শনি রবিবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে।

আরও পড়ুন: Jhargram: চিল্কিগড়-ঝাড়খণ্ড সড়ক বেহাল! সমস্যায় পড়ুয়া থেকে রোগী...

কলকাতা

সোম এবং মঙ্গলবার পর্যন্ত লম্বা স্পেলের সম্ভাবনা রয়েছে। আজ পরিষ্কার আকাশ থাকবে। আগামী কয়েকদিন তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা কম। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ থেকে কমে ফের ১৪.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ দিনে ৯৪ শতাংশ এবং রাতে ৪৩ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য

কুয়াশা থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা থাকবে। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরাতে ভোরবেলায় কুয়াশার সম্ভাবনা।

পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, রাজস্থান, উত্তরপ্রদেশের কিছু অংশে আজ সর্বনিম্ন তাপমাত্রা দশ ডিগ্রির নিচে চলে আসবে। কোথাও কোথাও ছয় ডিগ্রী পর্যন্ত নেমে যেতে পারে।

 বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোয়া, কোঙ্কন, কেরালা, তামিলনাডু, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি, মাহে, কারাইকালে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.