Bengal Weather Update: ফের রেকর্ড কলকাতায়, শীতলতম অক্টোবর দেখল মহানগর

Bengal Weather Update: কলকাতায় গত দশ বছরে এত নিচে নামেনি অক্টোবর মাসের পারদ। এই রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে রাজ্যে। বিভিন্ন জেলায় শীতের আমেজ থাকবে।  

Updated By: Oct 29, 2022, 09:23 AM IST
Bengal Weather Update: ফের রেকর্ড কলকাতায়, শীতলতম অক্টোবর দেখল মহানগর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাতের তাপমাত্রা চার ডিগ্রি কমেছে কলকাতায়। সকাল সন্ধ্যায় জেলায় শীতের আমেজ দেখা দিয়েছে। জানা গিয়েছে নভেম্বরের মাঝামাঝি দিনভর শীতের আমেজ থাকবে জেলাতে। উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়ছে বাংলায়।

কলকাতায় রেকর্ড হল আবার। কলকাতায় গত দশ বছরে এত নিচে নামেনি অক্টোবর মাসের পারদ। দশ বছরের শীতলতম অক্টোবর এই বছর দেখল কলকাতা। ২০১২ সালে অক্টোবর মাসে সর্বনিম্ন কলকাতায় তাপমাত্রা হয়েছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৮ সালে কুড়ি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হয়েছিল কলকাতায়। ২০২২ সালে কলকাতায় অক্টোবর মাসের রেকর্ড কমল তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা সব থেকে নিচে নেমে হয় ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে থাকবে। তাপমাত্রা সকালে ছিল ১৯.৬ ডিগ্রি । যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল এই তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি। কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। সকালের দিকে হালকা কুয়াশা অথবা শিশির পড়তে পারে বলে জানানো হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ  ৯০ শতাংশ। কোনও বৃষ্টি হয়নি কলকাতায়।

এই রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে রাজ্যে। 

আরও পড়ুন: ভাঙ্গরে ফের তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, ভাঙচুর শাসক দলের পার্টি অফিস

বিভিন্ন জেলায় শীতের আমেজ থাকবে সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ক্রমশ পারদ নামতে শুরু করবে বলে জানানো হয়েছে। আপাতত তাপমাত্রার খুব একটা হেরফের না হলেও স্বাভাবিকের কাছাকাছি থাকবে পারদ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়ায় শুষ্ক আবহাওয়া এবং উত্তুরে হাওয়া থাকায় শীতের আমেজ থাকবে বাংলা জুড়ে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.