Bengal Weather Today: বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি, হবে না তাপমাত্রার পরিবর্তন

Bengal Weather Today: উত্তর বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে। নিম্নচাপ উত্তর বঙ্গোসাগরের মাঝামাঝি এলাকায় অবস্থান করছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বেশি বুধবার পর্যন্ত। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির ফলে কলকাতা ও সুন্দরবনের বেশ কিছু নিচু এলাকা প্লাবিত হতে পারে।

Updated By: Aug 1, 2023, 08:51 AM IST
Bengal Weather Today: বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি, হবে না তাপমাত্রার পরিবর্তন

অয়ন ঘোষাল: উত্তর বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ আজ রূপ নেবে গভীর নিম্নচাপের। এর প্রভাবে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। উপকূলের জেলাগুলিতে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের ১৪ জেলাতে ঘুরিয়ে ফিরিয়ে ভারী বৃষ্টি হবে। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

সিস্টেম

উত্তর বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে। নিম্নচাপ উত্তর বঙ্গোসাগরের মাঝামাঝি এলাকায় অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। আজ তা গভীর নিম্নচাপে পরিণত হবে।

উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে এসেছে দক্ষিণবঙ্গে। মৌসুমী অক্ষরেখা অমৃতসর, চন্ডিগড়, মোরাদাবাদ, গোরখপুর, দ্বারভাঙা, দেওঘর, ক্যানিং ও সংলগ্ন নিম্নচাপের উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আরও পড়ুন: Birbhum News: টানা ৯ দিন ধরে নিখোঁজ শিশু, মারাত্মক অভিযোগ মাসির বিরুদ্ধে

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বেশি বুধবার পর্যন্ত। মঙ্গলবারে বৃষ্টির পরিমাণ বাড়বে। কলকাতা সহ প্রায় ১৪ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওড়িশা ও উপকূল সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে।

দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই আংশিক মেঘলা আকাশ থাকবে। কখনও পুরোপুরি মেঘলা আকাশ দেখা যাবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি; অন্যদিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় দিনে ও রাতে অস্বস্তি হবে। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে।

মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায়। ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা না কলকাতা জেলাতেও। এছাড়াও হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পূর্ব পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম এবং পুরুলিয়া জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে।

আরও পড়ুন: Acid Attack: 'অ্যাসিড দিয়ে মামীকে পুড়িয়ে মেরে দে, কোনও প্রমাণ থাকবে না'

বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির ফলে কলকাতা ও সুন্দরবনের বেশ কিছু নিচু এলাকা প্লাবিত হতে পারে। বেশকিছু নদীর জল বাড়তে পারে। ভারী বৃষ্টির সময় দৃশ্যমানতা কমতে পারে।

উত্তরবঙ্গ

হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। এখানে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত দু-তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোনও জেলাতে। কাল পরশু বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে। উত্তরবঙ্গে তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের।

কলকাতা

আজ এক বা একাধিক দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। সকাল থেকে মেঘলা আকাশ থাকবে। কাল রাতের তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। কাল দিনের তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় আলিপুরে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.