Bengal Weather Today: গণেশ পুজোয় ভাসবে শহর? সোমবার থেকে নতুন স্পেল বর্ষার!

Bengal Weather Today: সোমবার থেকে ফের বৃষ্টি বাড়বে; কমবে তাপমাত্রা। আংশিক মেঘলা আকাশ। আজ রবিবার বৃষ্টির পরিমাণ কম থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তাপমাত্রা বাড়বে আজ।

Updated By: Sep 17, 2023, 12:34 PM IST
Bengal Weather Today: গণেশ পুজোয় ভাসবে শহর? সোমবার থেকে নতুন স্পেল বর্ষার!

অয়ন ঘোষাল: বিশ্বকর্মা ও গনেশ পুজোয় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির স্পেল। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

নিম্নচাপের আশঙ্কা?

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা। ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার সংলগ্ন উপকূলে তৈরি হবে এই ঘূর্ণাবর্ত। উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা সবথেকে বেশি।

আজকে কেমন আবহাওয়া!

আগামী ২৪ ঘন্টায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম। বজ্রবিদ্যুৎ সহ খুব হালকা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায়। আগামী ৪৮ ঘন্টায় তাপমাত্রা বাড়বে দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। সোমবার থেকে বুধবারের মধ্যে আবারও তাপমাত্রা কমবে ৩ ডিগ্রি সেলসিয়াস।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা জয়সলমীরের পর মধ্যপ্রদেশের সুস্পষ্ট নিম্নচাপের উপর দিয়ে মধ্যপ্রদেশ, পেন্ড্রারোড হয়ে জামশেদপুর ও দীঘার ওপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে পঞ্জাব এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

সুস্পষ্ট নিম্নচাপ মধ্যপ্রদেশ ও রাজস্থানের উপর অবস্থান করছে। এটি ক্রমশ গুজরাটের দিকে এগিয়ে যাবে আগামী দু দিনে।

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎ সহ দু’এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বাড়বে দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। আজ রবিবার আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। আজ আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম, বাড়বে তাপমাত্রা।

আরও পড়ুন: Abu Taher Surrenders: হলদিয়া আদালতে আত্মসমর্পণ করলেন তৃণমূল নেতা আবু তাহের

সোমবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সোমবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টির আরও একটি স্পেল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। সোমবার ও বুধবার অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতাতে। মঙ্গল-বুধবার তাপমাত্রা ফের কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গ

ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আপাতত বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে, বৃষ্টির সম্ভাবনা কম। বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে।

আরও পড়ুন: Malbazar: চা-বাগানের নির্জন রাস্তায় হঠাৎই ঝোপ থেকে বেরিয়ে ঝাঁপিয়ে পড়ল লেপার্ড...

কলকাতা

সোমবার থেকে ফের বৃষ্টি বাড়বে; কমবে তাপমাত্রা। আংশিক মেঘলা আকাশ। আজ রবিবার বৃষ্টির পরিমাণ কম থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তাপমাত্রা বাড়বে আজ।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৯৫ শতাংশ।

ভিন রাজ্যে

প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ এবং গুজরাটে। ভারী বৃষ্টি হবে রাজস্থানেও।  ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্রিশগড়, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, তেলেঙ্গানা, রাজস্থান, কোঙ্কন ও গোয়া আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মধ্য মহারাষ্ট্র এবং গুজরাট এই রাজ্যগুলিতে আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.