Bengal Weather Today: শুক্রবার পর্যন্ত বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে, আজও ভাসবে কলকাতা

Bengal Weather Today: মহানগরে প্রধানত মেঘলা আকাশ থাকবে। দিনের বিভিন্ন সময়ে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা দুই এক পশলা।

Updated By: Sep 20, 2023, 08:54 AM IST
Bengal Weather Today: শুক্রবার পর্যন্ত বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে, আজও ভাসবে কলকাতা

অয়ন ঘোষাল: শুক্রবার পর্যন্ত বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে। কলকাতায় আজও দিনের বিভিন্ন সময়ে বজ্র বিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টির একাধিক স্পেল চলবে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরের একাধিক জেলায়। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের কয়েক জেলায়।

ফের নিম্নচাপ

উত্তর, পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ। ওড়িশা উপকূলের খুব কাছে ঘনীভূত নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। আজ সন্ধ্যা পর্যন্ত মৎস্যজিবিদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে প্রশাসনিক নিষেধাজ্ঞা।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, আজমের, শিবপুরী, অম্বিকাপুর, ঝার্সুগুদার পর ওড়িশার পুরীর উপর দিয়ে বঙ্গোপসাগরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ রেখা পর্যন্ত বিস্তৃত। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর পশ্চিম ভারতে।

সুস্পষ্ট নিম্নচাপ রাজস্থানে শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ রাজস্থান ও সংলগ্ন গুজরাটের উপর অবস্থান করছে। এটি ক্রমশ গুজরাটের দিকে আরও এগিয়ে যাবে। রাজস্থানে আরও একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত থেকে আরব সাগর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে।

আরও পড়ুন: Siliguri: ঘুমন্ত অবস্থায় আড়াই বছরের শিশুকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ!

দক্ষিণবঙ্গ

শুক্রবার বিকেল পর্যন্ত বৃষ্টির আরও একটি স্পেল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুরে। বুধবার তাপমাত্রা ফের কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। তারপরও দু-তিন দিন তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মেঘলা আকাশ এবং বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। দুই এক পশলা ভারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। উপকূল সংলগ্ন জেলায় বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম ও মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

উত্তরবঙ্গ

পার্বত্য এলাকায় আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা দুই এক পশলা। কাল থেকে প্রায় এক সপ্তাহ ধরে চলবে উত্তরবঙ্গের বিক্ষিপ্ত বৃষ্টি। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বুধবার বৃষ্টি বাড়বে পার্বত্য এলাকার জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির আলিপুরদুয়ারের কিছু অংশে বিক্ষিপ্তভাবে দুই এক পশলা ভারী বৃষ্টি হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে। দার্জিলিং, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: Kurmi Movement: রেল ও সড়ক রোকো বেআইনি, হাইকোর্টের রায়ের পরই পিছু হঠল কুড়মিরা

কলকাতা

মহানগরে প্রধানত মেঘলা আকাশ থাকবে। দিনের বিভিন্ন সময়ে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছুটা কমবে তাপমাত্রা।

পরিসংখ্যান

কলকাতায় কাল রাতের সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭১ থেকে ৯২ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি ২ মিলিমিটার। আজ কিছুটা বেশি বৃষ্টি পাবে কলকাতা।

ভিন রাজ্যে

অতিবৃষ্টির সম্ভাবনা রয়েছে গুজরাটে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ছত্রিশগড়, কোঙ্কন ও গোয়া, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশাতে আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে রয়েছে সৌরাষ্ট্র এবং কচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.