Bengal Weather Today: বাংলাজুড়ে চলবে বর্ষা, পশ্চিমের জেলায় ভারী বৃষ্টির সতর্কতা

Bengal Weather Today: উপকূলে ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সতর্কতা থাকবে। সোমবার ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়।

Updated By: Oct 2, 2023, 10:52 AM IST
Bengal Weather Today: বাংলাজুড়ে চলবে বর্ষা, পশ্চিমের জেলায় ভারী বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির স্পেল চলবে। অতিভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তরবঙ্গে। ভারী বৃষ্টির স্পেল চলবে বুধবার পর্যন্ত।

নিম্নচাপ

সুষ্পষ্ট নিম্নচাপ দক্ষিণ পূর্ব ঝাড়খণ্ড ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। এটি ক্রমশ উত্তরপ্রদেশের দিকে সরে যাবে। এই নিম্নচাপ এলাকার থেকে উত্তর প্রদেশ পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে।

বর্ষা বিদায়

শুরুতে থমকে গিয়ে আবার সক্রিয় হয়েছে বর্ষা। বর্ষার বিদায় রেখা গুলমার্গ, ধর্মশালা, পান্থগড়, মাধবপুর, যোধপুর হয়ে বার্মের পর্যন্ত বিস্তৃত। আগামী তিন-চার দিনে উত্তর-পশ্চিম ভারতের বাকি রাজ্য থেকে এবং গুজরাট এর কিছু অংশ, মধ্যপ্রদেশের কিছু অংশ এবং রাজস্থানের বেশিরভাগ অংশ থেকে বর্ষা বিদায় নেবে।

দক্ষিণবঙ্গ

উপকূলে ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সতর্কতা থাকবে।

সোমবার ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়।

আরও পড়ুন: LIVE: এক ঝলকে দেখে নিন আজকের টাটকা খবর

বুধবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, এবং বীরভূম জেলাতে। বৃহস্পতিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমান জেলাতে।

উত্তরবঙ্গ

ভারী ও অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া দেখা যাবে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির স্পেল চলবে উত্তরবঙ্গে। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। মঙ্গলবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বুধবারে ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে। বৃহস্পতিবার থেকে হালকা মাঝারি বৃষ্টি দার্জিলিং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে।

আরও পড়ুন: Muslim Artisan| Alipurduar: বাসনকোসন নিয়ে হাজির গ্রামবাসী, ধাতু গলিয়ে দূর্গা-কালী-গণেশ বানিয়ে দিচ্ছেন মুসলিম শিল্পী

কলকাতা

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে। দিনভর মেঘলা আকাশ থাকবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৯.১ মিলিমিটার।

ভিন রাজ্যে

ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘন্টায় ছত্রিশগড় ও মধ্যপ্রদেশে। ভারী বৃষ্টি চলবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ওড়িশা এবং বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে।

আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, তেলেঙ্গানা, কর্ণাটক, কোঙ্কন, গোয়া এবং মহারাষ্ট্রে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.