Bengal Weather Today: দুই বঙ্গেই কমবে বৃষ্টি, সামান্য বাড়বে তাপমাত্রা

Bengal Weather Today: মঙ্গলবার ১৮ জুলাই দুপুরের আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে। বৃষ্টির পরিমাণ কমবে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে।

Updated By: Jul 18, 2023, 08:54 AM IST
Bengal Weather Today: দুই বঙ্গেই কমবে বৃষ্টি, সামান্য বাড়বে তাপমাত্রা

অয়ন ঘোষাল: আজ মঙ্গলবার থেকে আগামি ৪৮ ঘণ্টা দুই বঙ্গেই বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। পাশাপাশি দুই বঙ্গেই সামান্য তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে।

সিস্টেম

আজ মঙ্গলবার ১৮ জুলাই দুপুরের আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। তবে বাংলায় আগামি অন্তত ৪৮ ঘন্টা এর প্রত্যক্ষ ও পরোক্ষ কোনও প্রভাব নেই। ঘূর্ণাবর্তের পাশাপাশি মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, নাড়নাউল, গোয়ালিয়ার, চুর্ক হয়ে ঝাড়খণ্ডের নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে ওড়িশার বালাসোরের উপর দিয়ে দক্ষিন-পশ্চিম দিকে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত।

আরও পড়ুন: Crocodile: পুকুরপাড়ে আরামে রোদ পোহাচ্ছিল বিশাল কুমির, ঘুম ছুটল পাড়ার

দক্ষিণবঙ্গ

আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় অস্বস্তি হবে। আজ থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। শুক্রবার ২১ জুলাই থেকে দক্ষিণবঙ্গে কিছুটা বাড়বে বৃষ্টি। শনি ও রবি উপকুল এলাকায় কিছুটা বেশি বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গ 

বৃষ্টির পরিমাণ কমবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ থাকবে। মাঝেমাঝে রোদের দেখা মিলবে। বিক্ষিপ্তভাবে পাসিং শাওয়ার অর্থাৎ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে।

আরও পড়ুন: North Bengal Flood: উত্তরবঙ্গের বন্যা-পরিস্থিতি নিয়ে সরাসরি ভুটানকেই দায়ী করল বাংলা...

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি থেকে বেড়ে ২৭.৮ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭২ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে ৮.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ভিন রাজ্যে

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, কোঙ্কন ও গোয়া, মধ্য মহারাষ্ট্র এবং ওড়িশা ও গুজরাট রাজ্যে।

অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আগামী পাঁচ দিন। কোঙ্কন ও গোয়াতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কর্ণাটক, কেরালা, মাহেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.