Bengal Weather Today: আন্দামান সাগরে শক্তি বাড়াচ্ছে মোকা, তবুও তাপপ্রবাহ বাংলায়

Bengal Weather Today: মোকার সম্ভাব্য অভিমুখ উত্তর-উত্তর পশ্চিম। এর ল্যান্ডফলের প্রাথমিক পূর্বাভাস বাংলাদেশ মায়ানমার উপকূলের স্থলভাগ। ফলে গাঙ্গেয় ও পশ্চিমাঞ্চল দক্ষিণবঙ্গ থেকে সে সমস্ত জলীয় বাষ্প শুষে নিচ্ছে। বঙ্গে মঙ্গলবার থেকে বৃহষ্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ ও লু পরিস্থিতি থাকবে।

Updated By: May 9, 2023, 07:03 AM IST
Bengal Weather Today: আন্দামান সাগরে শক্তি বাড়াচ্ছে মোকা, তবুও তাপপ্রবাহ বাংলায়

অয়ন ঘোষাল: আন্দামান সাগরের নিম্নচাপ মঙ্গলবার আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামি ২৪ ঘণ্টার মধ্যে তা ঘুর্নিঝড়ে পরিণত হবে। তখন এর নাম হবে মোকা বা মোখা।

বিপরীত প্রতিবর্ত ক্রিয়া বাংলায়

মোকার সম্ভাব্য অভিমুখ উত্তর-উত্তর পশ্চিম। এর ল্যান্ডফলের প্রাথমিক পূর্বাভাস বাংলাদেশ মায়ানমার উপকূলের স্থলভাগ। ফলে গাঙ্গেয় ও পশ্চিমাঞ্চল দক্ষিণবঙ্গ থেকে সে সমস্ত জলীয় বাষ্প শুষে নিচ্ছে। বঙ্গে মঙ্গলবার থেকে বৃহষ্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ ও লু পরিস্থিতি থাকবে।

আরও পড়ুন: Abhishek Banerjee: 'তৃণমূলের নবজোয়ার মিটলেই রাজ্যে পঞ্চায়েত ভোট'!

কলকাতায় বুধবার তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গে। পশ্চিমে পারদ ৪২-৪৩ ডিগ্রিতে পৌঁছাবে। মোকার পরোক্ষ প্রভাবে আজ মঙ্গলবার থেকে চুড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া তৈরি হবে। বৃহস্পতিবার পর্যন্ত বাংলায় ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

মঙ্গলবার তাপপ্রবাহের সতর্কতা রয়েছে বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এবং পশ্চিম মেদিনীপুরে। ১০ মে বুধবার তাপপ্রবাহের সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলায়। বুধবার তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বৃহস্পতিবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম সহ পশ্চিমের জেলাগুলিতে।

আরও পড়ুন: Manipur Violence: মণিপুর থেকে ছাত্রীকে ফেরাল রাজ্য, বাড়িতে গেলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য..

মোকার প্রভাবেই বঙ্গোপসাগরের দিকে টেনে নেওয়া হচ্ছে সমস্ত জলীয় বাষ্প। একইসঙ্গে উত্তর পশ্চিমের গরম বাতাসের প্রভাব ক্রমশ বাড়ছে। জলীয় বাষ্প ক্রমশ কমছে রাজ্যের বাতাস থেকে। দক্ষিণবঙ্গে তাই লু এর পরিস্থিতি তৈরি হয়েছে। এমনটাই বলছেন আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদরা।

কলকাতা

সকাল আটটার পর থেকেই চুড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া থাকবে। দিনের তাপমাত্রা সোমবার ছিল ৩৮.৫ ডিগ্রি। মঙ্গলবার তা বেড়ে ৩৯ ডিগ্রি হবে এবং বুধবার আরও বেড়ে ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে পারদ। রাতের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেড়ে ২৯.৫ ডিগ্রি। মঙ্গলবার রাতে তা বেড়ে ৩০ ডিগ্রি হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.