Bengal Weather Today: বিদায়বেলায় উলট পুরাণ, বর্ষা বাড়ল বঙ্গে

Bengal Weather Today: বুধবার ভারী বৃষ্টি পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। শনিবার বিকেল পর্যন্ত একটানা বৃষ্টি চলবে। সব থেকে বেশি বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। ওড়িশা এবং বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি চলবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

Updated By: Oct 4, 2023, 08:52 AM IST
Bengal Weather Today: বিদায়বেলায় উলট পুরাণ, বর্ষা বাড়ল বঙ্গে

অয়ন ঘোষাল: বিপরীত আচরণ নিম্নচাপের। ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে এগিয়ে যাওয়ার বদলে বাউন্স ব্যাক করে ফের পশ্চিমবঙ্গের দিকে এগোলো নিম্নচাপ। ফের বৃষ্টি বাড়ল দক্ষিণবঙ্গে। উত্তরেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বৃহস্পতিবার পর্যন্ত।

কেন উলট পুরাণ?

মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষার বিদায় রেখা গুলমার্গ, ধর্মশালা, পান্থগড়, মাধবপুর, যোধপুর হয়ে বারমের পর্যন্ত বিস্তৃত। আগামী তিন চার দিনে উত্তর-পশ্চিম ভারতের বাকি রাজ্য থেকে এবং গুজরাট এর কিছু অংশ মধ্যপ্রদেশের কিছু অংশ এবং রাজস্থানের বেশিরভাগ অংশ থেকে বর্ষা বিদায় নেবে। এই বিদায় রেখা বরাবর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব বাড়ছে। ফলে স্বাভাবিক পথে না এগিয়ে বিপরীত দিকে সরে এসেছে নিম্নচাপ। আবার আরব সাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল, তার থেকে প্রচুর জলীয়বাষ্প এসে মিশেছে বঙ্গোপসাগরের এই নিম্নচাপে। ফলে এর শক্তি হারানোর বদলে বেড়েছে।

আরও পড়ুন: WB Weather Update: এখনই থামছে না বৃষ্টি, দুর্ভোগ কমবে কবে, জানাল আবহাওয়া দফতর

দক্ষিণবঙ্গ

বুধবার ভারী বৃষ্টি পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। এরমধ্যে বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমান জেলায় কিছু এলাকায় অতি ভারী বৃষ্টি হবে।

বৃহস্পতিবার এই জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে। সেদিন বৃষ্টি বাড়বে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতায়। শুক্রবার বিকেলের আগে দক্ষিণবঙ্গে আবহাওয়া উন্নতির সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গ

শনিবার বিকেল পর্যন্ত একটানা বৃষ্টি চলবে। সব থেকে বেশি বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। এরমধ্যে কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার কিছু এলাকায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বহাল থাকবে।

আরও পড়ুন: Saumitra Khan: 'পদ্ম' ছেড়ে কি 'হাত' ধরছেন সৌমিত্র খাঁ, লোকসভা ভোটের আগে জোর জল্পনা

কলকাতা

গতকাল বিকেল পর্যন্ত মাত্র ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল কলকাতায়। এরপর সারা রাত ও ভোরে দফায় দফায় ভারী বর্ষণের মোট পরিমাণ ৬১ মিলিমিটার। ফলে কাল কলকাতায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নেমে ২৯.১ ডিগ্রি হওয়ার পর রাতের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নেমে ২৫.৩ ডিগ্রিতে পৌঁছায়। নিম্নচাপ আজ বেলা বাড়লে ফের পশ্চিমাঞ্চল থেকে সরে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে দিকে ঢুকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ এই মুহূর্তে ৮৮ শতাংশ। বেলা বাড়লে তা ৯৮ শতাংশের কাছাকাছি পৌঁছাবে। ফলে বৃষ্টি আরও কিছুটা বাড়বে।

ভিন রাজ্যে

ওড়িশা এবং বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি চলবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ভারী বৃষ্টির সম্ভাবনা অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে।

আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, তেলেঙ্গানা, কর্ণাটক, কোঙ্কন, গোয়া এবং মহারাষ্ট্রে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.