Bengal Weather Today: আরও বাড়বে গরম! অস্বস্তিকর হবে আবহাওয়া

Bengal Weather Today: আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত সোমবার সকালে নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলবার তা গভীর নিম্নচাপ হবে। বুধবার দুপুরের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পরিস্কার আকাশ। আজ সোমবার আর্দ্র আবহাওয়া থাকবে। কাল মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া দেখা যাবে। ফের লু এর মতো তপ্ত হাওয়া বইবে শহরে। 

Updated By: May 8, 2023, 08:58 AM IST
Bengal Weather Today: আরও বাড়বে গরম! অস্বস্তিকর হবে আবহাওয়া

অয়ন ঘোষাল: সোমবার থেকে আরও বাড়বে গরম। মঙ্গলবার থেকে চুড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে। কলকাতা তাপমাত্রা হবে প্রায় ৪০ ডিগ্রি। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

আসছে মোকা

আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত সোমবার সকালে নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলবার তা গভীর নিম্নচাপ হবে। বুধবার দুপুরের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ের নাম ‘মোকা’। এই নামকরণ করেছে ইয়েমেন। এই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ল্যান্ডফল বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূল বলে অধিকাংশ বিদেশি মডিউল জানিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সোমবার প্রথম এর সম্ভাব্য ল্যান্ডফল নিয়ে পূর্বাভাস জারি করতে পারে।

আন্দামানে মোকার প্রভাব শুরু

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি চলছে। ক্রমশ বাড়বে এর তীব্রতা বুধ-বৃহস্পতিবারে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া বইবে। পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গ

আগামী ২৪ ঘন্টায় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। ক্রমশ বাড়বে তাপমাত্রা। নিম্নচাপের পরোক্ষ প্রভাবে হাওয়ার গতিপথ পরিবর্তন হবে।  উত্তর-পশ্চিমের শুকনো বাতাস বেশি করে বইবে। তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। পশ্চিমের জেলাগুলি অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে পারদ ৪০ ডিগ্রি বা তার বেশি হতে পারে। তবে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

আরও পড়ুনAbhishek Banerjee: দাদার পুলিসেই ভরসা অধীরের, সেটিং বোঝাতে কার দিকে ইঙ্গিত অভিষেকের?

উত্তরবঙ্গ

আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের নিচের দিকের জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই এই তিন জেলাতে। ক্রমশ বাড়বে তাপমাত্রা।

কলকাতায়

পরিস্কার আকাশ। আজ সোমবার আর্দ্র আবহাওয়া থাকবে। কাল মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া দেখা যাবে। ফের লু এর মতো তপ্ত হাওয়া বইবে শহরে। বুধবারের মধ্যে কলকাতায় পারদ ছুঁতে পারে প্রায় ৩৯ ডিগ্রি।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে প্রায় আড়াই ডিগ্রি বেড়ে ৩৮.৪ ডিগ্রি হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৩৪ থেকে ৮৮ শতাংশ।

আরও পড়ুন: Howrah Station: হাওড়া স্টেশনেই আদরের ছোট্ট গণেশের মুখেভাত! এমনটা এই প্রথমবার...

সিস্টেম

দ্বিতীয় ঘুর্নাবর্ত রয়েছে রাজস্থানে। পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে।

ভিন রাজ্যে

সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে।

সোমবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দমকা ঝড়ো হাওয়া হইবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ভারী বৃষ্টি কেরল, মাহে, কর্নাটকে। বুধবার থেকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। ১০০ কিলোমিটারের গতিবেগে ঝড় এবং প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে।

আগামী ২৪ ঘন্টায় উত্তরাখন্ড এবং হিমাচল প্রদেশে শিলাবৃষ্টির পূর্বাভাস আছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় পঞ্জাব, জম্মু কাশ্মীর, সিকিম, গুজরাট, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল, কেরালা, মাহে ও কর্ণাটকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.