৩ আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে তলব, না ছাড়ার সম্ভাবনা রাজ্যের

নিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় সাংবাদিকদের বলেন, ওইসব অফিসারকে রাজ্যের জন্য পাঠানো হয়েছে। ফলে এনিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার

Reported By: সুতপা সেন | Updated By: Dec 12, 2020, 05:22 PM IST
৩ আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে তলব, না ছাড়ার সম্ভাবনা রাজ্যের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার কর্মসূচির দায়িত্বে থাকা ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রের ডেপুটেশনের ডেকে পাঠাল স্বরাষ্ট্র মন্ত্রক। এনিয়ে ফের কেন্দ্র-রাজ্য সংঘাতের সম্ভাবনা তৈরি হয়েছে। তবে রাজ্য সরকার সূত্রে খবর, ওই ৩ অফিসারকে ছাড়তে নারাজ রাজ্যে।

আরও পড়ুন-তালিবানি সংগঠনের হয়েও প্রচার চালাত ধৃত জেএমবি জঙ্গি নাজিবুল্লাহ!

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর ডায়মন্ড হারবার যাওয়ার পথে নাড্ডার কনভয়ে হামলা হয়। তার পরেই রাজ্যের ডিজি ও মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠিয়ে রাজ্যকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে ভাল্লা। পাশাপাশি নাড্ডার কর্মসূচির দায়িত্ব থাকা ৩ আইপিএস অফিসারকেও কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে পাঠানো হয়।

কারা রয়েছেন ওই তালিকায়?
 
নাড্ডার কর্মসূচির দায়িত্বে ওইদিন ছিলেন, ডায়মন্ড হারবারের পুলিস সুপার ভোলানাথ পাণ্ডে, এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র ও ডিআইজি (প্রেসিডেন্সি) প্রবীণ ত্রিপাঠি। ওই তিন জনকেই ডাকা হয়েছে।

আরও পড়ুন-'কোনও দূরত্ব নেই, মতুয়ারা অন্য কোথাও যাবেন না', ঠাকুরবাড়িতে শান্তনুর সঙ্গে বৈঠকে বিজয়বর্গীয়

সূত্রের খবর, রাজ্যের বক্তব্য, রাজ্যে আইপিএস ও আইএএস অফিসারের সংখ্যা কম। তাই কেন্দ্র চাইলেও ওই ৩ অফিসারকে রিলিজ করা হবে না। এদিকে, নিয়ম অনুযায়ী কোনও আইএএস বা আইপিএসকে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে নিতে পারে কেন্দ্র। তবে সেক্ষেত্রে রাজ্যের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্য সরকার না চাইলে সাধারণভাবে ডেপুটেশনে তাদের নেওয়া হয় না। আবার স্বরাষ্ট্র মন্ত্রক চাইলে রাজ্যের আপত্তি সত্বেও ওই ৩ অফিসারকে ছেড়ে দিতে হবে রাজ্যকে। এখন এনিয়ে রাজ্য সরকার অনড় অবস্থান নিলে ফের এক সংঘাত তৈরি হবে রাজ্য ও কেন্দ্রের মধ্যে।

এনিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় সাংবাদিকদের বলেন, ওইসব অফিসারকে রাজ্যের জন্য পাঠানো হয়েছে। ফলে এনিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। সেই সুযোগ রাজ্য সরকারের হাতে রয়েছে।

উল্লেখ্য, রাজ্যের ডিজি ও মুখ্যসচিবকে দিল্লিতে তলব নিয়ে স্বরাষ্ট্র সচিব আর কে ভাল্লাকে একটি কড়া চিঠি লিখেছেন তৃণমূল চিফ হুইপ ও সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। ওই চিঠিতে তিনি লিখেছেন, রাজ্যের ডিজি  মুখ্যসচিবকে তলব একেবারেই রাজ্যনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। স্বরাষ্ট্র মন্ত্রক অমিত শাহর নির্দেশেই ওই তলব করেছে। অন্যদিকে, রাজ্যের ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে রাজ্য পুলিসকে ভয় দেখানোর চেষ্টা করছে কেন্দ্র।

.