রাজ্যের বয়স্কদের পাশে সরকার, সম্পত্তি করে ১০ শতাংশ ছাড়

কেউ যদি ৬০ বছরের ঊর্ধ্বে হন, তাহলেই সেই ব্যক্তি এই ছাড়ের সুবিধা পাবেন। রাজ্যের ১২১টি মিউনিসিপ্যালিটি ও ৬টি কর্পোরেশন এলাকায় মিলবে এই কর ছাড়ের সুবিধা।

Updated By: Feb 15, 2018, 08:47 PM IST
রাজ্যের বয়স্কদের পাশে সরকার, সম্পত্তি করে ১০ শতাংশ ছাড়

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের প্রবীণ নাগরিকদের জন্য এবার বিশেষ কর ছাড়ের সিদ্ধান্ত রাজ্য সরকারের। আইনের মাধ্যমে প্রবীণ নাগরিকদের জন্য সম্পত্তি করে ১০ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জন্য বর্তমান আইনে একটি সংশোধনী এনে আগামী সপ্তাহেই বিধানসভা অধিবেশনে পেশ করা হবে দ্যা ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যামেন্ডমেন্ট বিলটি।

তথ্য বলছে, বর্তমানে রাজ্যে মোট জনসাধারণের ৮.৫ শতাংশ মানুষ প্রবীণ নাগরিক। পাশাপাশি, বৃদ্ধ মা-বাবার উপর সন্তানের অত্যাচারও বেড়েছে বহুলাংশে। বহুসময়ই সংবাদের শিরোনামে উঠে আসছে এমন ঘটনা। কোথাও বৃদ্ধ বাবা-মাকে দেখে না সন্তান। কোথাওবা বাবা-মাকে জোর করে বাড়ি থেকে তাড়িয়ে সম্পত্তি হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সন্তানদের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে রাজ্যের প্রবীণ নাগরিকদের অধিকার সুরক্ষিত করতেই সম্পত্তি করে ছাড়ের সিদ্ধান্ত সরকারের।

আরও পড়ুন, শহরের ৫টি ওয়ার্ডে মিলল কলেরার জীবাণু

বলা হয়েছে, কেউ যদি ৬০ বছরের ঊর্ধ্বে হন, তাহলেই সেই ব্যক্তি এই ছাড়ের সুবিধা পাবেন। এরফলে একদিকে যেমন বৃদ্ধ বাবা-মায়েদের বাড়ির অধিকার রক্ষা অনেকটা সুনিশ্চিত হবে বলে আশাবাদী সরকার, তেমনই আর্থিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য অনেকটাই লাঘব হবে করের বোঝা। রাজ্যের ১২১টি মিউনিসিপ্যালিটি ও ৬টি কর্পোরেশন এলাকায় মিলবে এই কর ছাড়ের সুবিধা।

.