পশ্চিমবঙ্গের স্কুলে দেখানো হবে না মোদীর '‍পরীক্ষা পর চর্চা', জানালেন পার্থ

শুক্রবার দিল্লির তালকোটরা স্টেডিয়ামে ছাত্রছাত্রীদের সঙ্গে আলাপচারিতা করবেন প্রধানমন্ত্রী মোদী। '‍পরীক্ষা পর চর্চা' নামে এই অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের পরীক্ষা দুর্ভোগ কাটাতে নানা পরামর্শ দেবেন প্রধানমন্ত্রী। সঙ্গে শুনবেন সফল ছাত্রদের টোটকাও। সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ বিকাশ মন্ত্রক ও ইউজিসি। 

Updated By: Feb 15, 2018, 08:03 PM IST
পশ্চিমবঙ্গের স্কুলে দেখানো হবে না মোদীর '‍পরীক্ষা পর চর্চা', জানালেন পার্থ

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'পরীক্ষা পর চর্চা‍' অনুষ্ঠান দেখানো ‌হবে না পশ্চিমবঙ্গের কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সময় প্রধানমন্ত্রীর ভাষণ শোনার থেকে ছাত্রদের পড়াশুনো করা বেশি দরকারি।

শুক্রবার দিল্লির তালকোটরা স্টেডিয়ামে ছাত্রছাত্রীদের সঙ্গে আলাপচারিতা করবেন প্রধানমন্ত্রী মোদী। '‍পরীক্ষা পর চর্চা' নামে এই অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের পরীক্ষা দুর্ভোগ কাটাতে নানা পরামর্শ দেবেন প্রধানমন্ত্রী। সঙ্গে শুনবেন সফল ছাত্রদের টোটকাও। সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ বিকাশ মন্ত্রক ও ইউজিসি। সেই মতো প্রধানমন্ত্রীর অনুষ্ঠান দেখানোর ব্যবস্থাও হয়েছে বহু রাজ্যে। তবে পশ্চিমবঙ্গ সেই পথে হাঁটল না।

আরও পড়ুন - কন্যাসন্তানের জন্ম দেওয়ায় গায়ে প্রস্রাব করে স্ত্রীকে বের করে দিলেন স্বামী

বৃহস্পতিবার পার্থবাবু জানান, পশ্চিমবঙ্গ সরকার পোষিত কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তব্য দেখানো হবে না। সামনেই ছাত্রছাত্রীদের পরীক্ষা, তাই এখন তাঁদের মন দিয়ে পড়াশুনো করা উচিত। এর পরে কি তিলক কেটে পরীক্ষাকেন্দ্রে ছাত্রদের ঢোকাতে চায় বিজেপি? প্রশ্ন পার্থবাবুর।

 গত সপ্তাহেই প্রধানমন্ত্রীর বই 'এক্সাম ওয়ারিয়রস‍' মুক্তি পেয়েছে। বইতে কী ভাবে পড়ুয়াদের পরীক্ষাভীতি কাটানো উচিত তার পথ বাতলেছেন স্বয়ং মোদী। বইয়ের মূল কথা, পরীক্ষাকে উজ্জাপন করো উৎসবের মতো।

.