অতিমারীতে অনাড়ম্বরই বেলুড় সারদাপীঠের ৭৫ বছরের জগদ্ধাত্রী পুজো

ভক্তদের হয়ে মায়ের কাছে প্রার্থনা জানাবেন সন্ন্যাসীরাই!

Updated By: Nov 19, 2020, 04:40 PM IST
অতিমারীতে অনাড়ম্বরই বেলুড় সারদাপীঠের ৭৫ বছরের জগদ্ধাত্রী পুজো

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে বেলুড়ের রামকৃষ্ণ মিশন সারদাপীঠের জগদ্ধাত্রী পুজোয় সাধারণের প্রবেশ এ বছর বন্ধ থাকছে। সেরকমই জানিয়ে দেওয়া হল মঠের তরফ থেকে। 

এ বছর এ পুজোর ৭৫ বছর। রীতিমতো উদযাপনের লগ্ন। কিন্তু অতিমারী পরিস্থিতিতে উদযাপন তো বন্ধই, বন্ধ সাধারণ আড়ম্বরও। শুধু পুজোটুকুই নিষ্ঠার সঙ্গে করা হবে বলে জানানো হয়েছে।

এই পুজো এ বার হবে সারদাপীঠের মা সারদার প্রার্থনা কক্ষে। নব্বইয়ের দশক পর্যন্ত ওই কক্ষেই হত পুজো। তারপর থেকে প্রার্থনা কক্ষের পাশে কংক্রিটের বেদিতে পুজোর আয়োজন করা হত। এ বছর করোনা পরিস্থিতিতে ফের সেই প্রার্থনা কক্ষেই হবে পুজো। 

সারদাপীঠের সম্পাদক স্বামী দিব্যানন্দ এ বারের জগদ্ধাত্রী পুজোর প্রসঙ্গে বলেন, 'আমরা পুজো সংক্ষেপে করব। এ পুজোয় দূরের জেলা থেকে, গ্রাম-গঞ্জ থেকে অসংখ্য ভক্ত আসেন। কিন্তু আমরা এ বছরটি অন্তত তাঁদের এ পুজোয় উপস্থিত থাকার সুযোগ দিতে পারছি না। সেজন্য আমরা দুঃখিত।' তিনি আরও জানান, এ বছর তাঁরা কয়েকজন সন্ন্যাসী-ব্রহ্মচারী মিলেই সাধারণ ভক্তদের হয়ে মায়ের কাছে প্রার্থনা জানাবেন, অঞ্জলি দেবেন। মায়ের কাছে জানাবেন, অতিমারী পরিস্থিতি থেকে বিশ্ব যেন মুক্ত হয়। 

তবে পুজোর সরাসরি সম্প্রচার সারদাপীঠ ও বেলুড়মঠের নিজস্ব ওয়েবসাইটে দেখা যাবে। ২২ নভেম্বর সন্ধ্যায় বেলুড় মঠে শ্রীরামকৃষ্ণের সন্ধ্যারতির পরে জগদ্ধাত্রী পুজোর অধিবাস হবে। ২৩ নভেম্বর সারা দিন ধরে তিন পর্যায়ে চলবে পুজো। ২৪ নভেম্বর সন্ধ্যায় বেলুড় মঠে সারদা মায়ের ঘাটেই হবে বিসর্জন।

আরও পড়ুন:  ছট মামলায় কোনও নির্দেশ দিল না আদালত, বহাল থাকল গ্রিন ট্রাইবুনালের রায়

.