নিষেধাজ্ঞা তুলল বাংলাদেশ, সপ্তাহখানেক পরেই রাজ্যবাসীর পাতে পড়তে চলেছে পদ্মার ইলিশ

সারা বছর পদ্মার ইলিশের জন্য মুখিয়ে থাকে পশ্চিমবঙ্গের বাঙালি। স্বাদে ও ওজনে দুটোই এপারের বাঙালিকে বরাবর টানে পদ্মার ইলিশ

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 12, 2020, 04:49 PM IST
নিষেধাজ্ঞা তুলল বাংলাদেশ, সপ্তাহখানেক পরেই রাজ্যবাসীর পাতে পড়তে চলেছে পদ্মার ইলিশ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ভারতে ইলিশ রফতানির ওপর থেকে সাময়িকভাবে নিষেধাজ্ঞা তুলে নিল সেখ হাসিনা সরকার। ফলে বাঙালির পাতে সপ্তাহখানের মধ্যেই জুটবে পদ্মার ইলিশ।

আরও পড়ুন-মা হলেন শুভশ্রী, রাজ-শুভর পরিবারে এল নতুন অতিথি

২০১২ সালে পশ্চিমবঙ্গে ইলিশ রফতানির ওপরে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার। তবে এবার রাজ্যে ইলিশ রফতানির জন্য বিশেষ অনুমতি দিল হাসিনা সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহ থেকেই রাজ্যে ঢুকতে শুরু করবে মোট ১৪৫০ টন ইলিশ।

হাওড়া মত্স রফতানি অ্যাসোসিয়েশনের সেক্রেটারি আনোয়ার মাকসুদ সংবাদমাধ্যমে বলেন, 'বৃহস্পতিবার রাতে ইলিশ রফতানির জন্ বিশেষ অনুমতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে আমাদের জানানোও হয়েছে। বাংলাদেশের ২০০ সংস্থা ইলিশ রফতানির জন্য আবেদন করেছিল। কিন্তু এদের মধ্যে মাত্র ৯ সংস্থাকে রফতানির অনুমতি দেওয়া হয়েছে। আশা করছি আগামী সপ্তাহেই ইলিশ কলকাতায় গিয়ে পৌঁছাবে। বাংলাদেশ-পেট্রোপোল বর্ডার দিয়েই ওই ইলিশ ভারতে যাবে।'

আরও পড়ুন-বাড়িতে ঝামেলা হওয়ায় রাতে স্কুলে ঘুমোতে যান, সকালে সেখানেই মিলল প্রৌঢ়ের মাথা থেঁতলানো দেহ!

সারা বছর পদ্মার ইলিশের জন্য মুখিয়ে থাকে পশ্চিমবঙ্গের বাঙালি। স্বাদে ও ওজনে দুটোই এপারের বাঙালিকে বরাবর টানে পদ্মার ইলিশ। আনোয়ার মাকসুদ জানিয়েছেন, এবার যে ইলিশ রফতানি করা হবে তা ওজনে হবে ৮০০-১২০০ গ্রাম। ওজনের ওপরে নির্ভর করে দাম হতে পারে ৮০০-১২০০ টাকা। ১০  অক্টাবরের মধ্যে রফতানি সম্পূর্ণ হয়ে যাবে। ১২ অক্টোবর থেকে ফের রফতানিতে নিষেধাজ্ঞা জারি হবে বলে জানা যাচ্ছে।

.