বাংলা বাজেট ২০১৮: জিএসটি জমানার প্রথম বাজেটে কী করবেন অমিত মিত্র, দেখুন সরাসরি

গত বছর জিএসটি লাগুর পর থেকে বিলোপ পেয়েছে রাজ্যের সমস্ত কর। জ্বালানি তেল ও মদ ছাড়া সমস্ত বিষয়ে সরাসরি কর সংগৃহীত হচ্ছে জিএসটির আওতায়। এর ফলে রাজ্যের আয় যেমন একদিকে সুনিশ্চিত হয়েছে তেমনই বন্ধ হয়ে গিয়েছে নতুন আয়ের উত্স তৈরির সুযোগ। 

Updated By: Jan 31, 2018, 12:54 PM IST
বাংলা বাজেট ২০১৮: জিএসটি জমানার প্রথম বাজেটে কী করবেন অমিত মিত্র, দেখুন সরাসরি

ওয়েব ডেস্ক: বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভায় ২০১৮-১৯ অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অমিত মিত্র। জিএসটির পর প্রথম বাজেটে রাজ্যের আয়ের নতুন কোন পথ আবিষ্কার করেন অর্থমন্ত্রী সে দিকে নজর থাকবে অর্থনীতি বিদদের। সঙ্গে দেনার দায় বয়ে বাজেট কতটা জনমুখি হয় সেদিকে তাকিয়ে জনতা। 

মঙ্গলবার রাজ্যপালের ভাষণ দিয়ে শুরু হয়েছে বিধানসভার বাজেট অধিবেশন। ভাষণে রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আকুণ্ঠ প্রশংসা করেন রাজ্যপাল। এর পরই মুর্শিদাবাদ বাস দুর্ঘটনার তদন্তের দাবিতে হইচই শুরু করে বিরোধীরা। 

আরও পড়ুন - বাজেট অধিবেশনের শুরুতে বিধানসভায় মুর্শিদাবাদ ধাক্কা

গত বছর জিএসটি লাগুর পর থেকে বিলোপ পেয়েছে রাজ্যের সমস্ত কর। জ্বালানি তেল ও মদ ছাড়া সমস্ত বিষয়ে সরাসরি কর সংগৃহীত হচ্ছে জিএসটির আওতায়। এর ফলে রাজ্যের আয় যেমন একদিকে সুনিশ্চিত হয়েছে তেমনই বন্ধ হয়ে গিয়েছে নতুন আয়ের উত্স তৈরির সুযোগ। এই দু'য়ের মাঝে কী করে বরাদ্দে ভারসাম্য রাখেন অমিতবাবু, সেদিকে নজর থাকবে। তবে করকাঠামো যেহেতু জিএসটি কাউন্সিলের নিয়ন্ত্রণাধীন, ফলে রাজ্যের অর্থমন্ত্রীর ঘোষণার প্রভাবে জিনিসপত্রের দর খুব কম বেশি হওয়ার সম্ভাবনা খুূব কম। 

বুধবার দুপুর ৩টে থেকে ২৪ ঘণ্টায় সরাসরি দেখা যাবে রাজ্য বাজেট। বাজেট দেখতে ক্লিক করুন এখানে।

.