বেশি দামে দুধ কিনে নিচ্ছে আমুল, ক্ষতির মুখে রাজ্যের মাদার ডেয়ারি

এই পরিস্থিতিতে কম দামে মাদার ডেয়ারিকে অনেকেই দুধ বিক্রি করতে চাইছেন না। ফলে, মাদার ডেয়ারির দুধের জোগান কমে প্রায় অর্ধেক হয়ে এসেছে। 

Reported By: সুতপা সেন | Updated By: Feb 21, 2020, 04:38 PM IST
বেশি দামে দুধ কিনে নিচ্ছে আমুল, ক্ষতির মুখে রাজ্যের মাদার ডেয়ারি

নিজস্ব প্রতিবেদন: আমুলের সঙ্গে টক্কর দিতে গিয়ে মহাফাঁপরে মাদার ডেয়ারি। রাজ্যে উত্পাদিত দুধের অনেকটাই কিনে নিচ্ছে আমুল। ফলে যোগানে ঘাটতি সামলাতে হিমসিম খাচ্ছে সরকারি সংস্থা। মাদার ডেয়ারি স্টল থেকে ফিরে যাচ্ছেন ক্রেতারা। এই পরিস্থিতিতে গো-চাষিদের সহায়ক মূল্য বৃদ্ধির পথেই হাঁটছে রাজ্য। 

ক্রমশ কমছে দুধের যোগান। ফাঁপরে মাদার ডেয়ারি। গত মাসদুয়েক রাজ্যে উত্পাদিত দুধের সিংহভাগই চলে গিয়েছে ভিনরাজ্যে। ফলে, ঘাটতি মেটাতে হিমশিম খেয়েছে সরকারি সংস্থা। তথ্য বলছে, রাজ্যে উৎপাদিত দুধের অনেকটাই কিনে নিচ্ছে আমুল। ফলে দুধের যোগান দিতে বেকায়দায় মাদার ডেয়ারি। আমুল লিটার প্রতি ৩২ টাকা দিয়ে রাজ্য থেকে দুধ কিনছে। সরকার গো-চাষদের থেকে লিটার প্রতি ২৭ টাকা ৬০ পয়সা দিয়ে দুধ কেনে। অনেক বিক্রেতাই এখন মাদার ডেয়ারির বদলে বেশি টাকায় আমুলকে দুধ বিক্রি করছেন। 

এদিকে দুধের মান ও চাহিদা অনুযায়ী রাজ্যে এক নম্বরে রয়েছে মাদার ডেয়ারি। কিন্তু এই পরিস্থিতিতে উতপাদন কমাতে একরকম বাধ্যই হচ্ছে তারা। রাজ্যে গো-চাষীর সংখ্যা ১০ হাজার। তাঁদের কাছ থেকে প্রতিদিন ২ লক্ষ লিটার দুধ কেনে মাদার ডেয়ারি। বর্তমানে প্রতিদিন ১ লক্ষ লিটারের বেশি দুধ উত্পাদন করতে পারছে না মাদার ডেয়ারি

এসবের মধ্যেই মহাসঙ্কটে পড়েছেন আমজনতাও। দুধ ছাড়া সংসার চলবে কী করে? মাথায় হাত ডিস্ট্রিবিউটর থেকে দুধের বুথ মালিকদের। সমস্যা সমাধানে তত্পর রাজ্য সরকারও। অবিলম্বে রাজ্যের গো-চাষীদের সহায়ক মূল্য বৃদ্ধির প্রস্তাব দিয়েছে  প্রাণিসম্পদ উন্নয়ন দফতর। লিটার প্রতি ৪ টাকা সহায়ক মূল্য বৃদ্ধির সুপারিশ ইতিমধ্যেই নবান্নে পৌছে গিয়েছে। 

নবান্ন সূত্রে খবর ,মাদার ডেয়ারি দুধের দাম বাড়ানো হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। ফলে সহায়ক মূল্য বৃদ্ধি করা ছাড়া উপায় নেই।  অর্থ মন্ত্রকের সিলমোহর মিললেই কার্যকর হবে সিদ্ধান্ত। 

.