Amartya Sen: শান্তিনিকেতনে বাড়ি ও জমির উপর হামলা হতে পারে! আদালতে অমর্ত্য সেন

জমি বিতর্কে এখনও অনড় বিশ্বভারতী। শুনানিতে হাজিরা না থাকায় কার্যত উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে অমর্ত্য সেনের শান্তিনিকেতনের বাড়িতে! 

Updated By: Apr 28, 2023, 07:00 PM IST
Amartya Sen: শান্তিনিকেতনে বাড়ি ও জমির উপর হামলা হতে পারে! আদালতে অমর্ত্য সেন

প্রসেনজিৎ মালাকার: শান্তিনিকেতন তাঁর বাড়ি ও জমির উপর হামলা হতে পারে! বিশ্বভারতী উচ্ছেদে নোটিশ দেওয়ার পর, আদালতের দ্বারস্থ হলেন অর্মত্য সেন। বীরভূম জেলা জজ কোর্টে মামলা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। 

ঘটনার সূত্রপাত এবছরের জানুয়ারিতে। অর্মত্য সেন তখন শান্তিনিকেতনেই ছিলেন। গত ২৪ জানুয়ারি তাঁর বাড়ি  'প্রতীচী'র ঠিকানায় চিঠি পাঠায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। চিঠিতে উল্লেখ, 'বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জায়গা দখল রেখেছেন অমর্ত্য। সেই জমি দ্রুত বিশ্ববিদ্যালয়কে হস্তান্তরের অনুরোধ করা হচ্ছে'। এরপর চিঠি পাঠানো হয় আরও দু'বার। তা নিয়ে বিতর্কও কম হয়নি।

শান্তিনিকেতনের বাড়িতে গিয়ে অর্মত্য সেনের হাতে জমির মাপজোক সংক্রান্ত নথি তুলে দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। সঙ্গে Z+ ক্যাটেগরির নিরাপত্তার ঘোষণাও। তাহলে? জমি বিতর্কে এখনও অনড় বিশ্বভারতী। শুনানিতে হাজিরা না থাকায় কার্যত উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে অমর্ত্য সেনের শান্তিনিকেতনের বাড়িতে! সমন জারি করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

এর আগে, জমি দখল হতে যেতে পারে, সেই আশঙ্কায় বিদেশ থেকেই বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্ট্রার ও অ্যাসিস্ট অফিসারকে চিঠি দিয়েছিলেন অর্মত্য সেন। চিঠিতে উল্লেখ, 'বাবার নামে থাকা জমি উত্তরাধিকার সূত্রে আমারই প্রাপ্য। এ নিয়ে বিতর্কের কোনও অবকাশ নেই। আমি জুনে শান্তিনিকেতন যাব। বিশ্বভারতী কর্তৃপক্ষ যদি মানতে না রাজি হন, তাহলে তখন আলোচনা হতে পারে'। এবার গেলেন আদালতে।

আরও পড়ুন: Municipal Recruitment Scam: 'সুপ্রিম' নির্দেশে পুর নিয়োগ দুর্নীতি মামলাতেও নাটকীয় মোড়! কোন দিকে গড়াল জল?

এদিন বিশ্বভারতীর নির্দেশে স্থগিতাদেশ চেয়ে বীরভূম জেলা জজ কোর্টে মামলা করেন অমর্ত্য সেন। শুনানি অবশ্য হয়নি। কেন? সূত্রের খবর, জজ কোর্টের বিচারক এখন নেই। বিষয়টি জানানো হয় দায়িত্বপ্রাপ্ত বিচারককে। তিনি জানিয়েছেন, ১৫ মে জজ কোটের বিচারক ফিরলে মামলাটি শুনবেন। 

এদিকে চুপ করে বসে নেই বিশ্বভারতীও। জেলা জজ কোর্টে ইতিমধ্যেই ক্যাভিয়েট দাখিল করে রেখেছে। ফলে বিশ্বভারতীকেও নোটিশ পাঠিয়েছে আদালত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.