গুজরাটে ১০০ শতাংশ, বাংলায় কত পাবে ভিভিপ্যাট?

একজন ভোটার ইভিএমে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার পরই তার সঙ্গে সংযুক্ত ভিভিপ্যাট যন্ত্রের স্ক্রিনে তা ফুটে উঠবে। তিনি নিজেই দেখে নিয়ে পারবেন তাঁর ভোটটি সঠিক জায়গায় পড়েছে কি না। বোতাম টেপার পর থেকে ৭ সেকেন্ড পর্যন্ত ডিসপ্লে প্যানেলে সেই ছবি দেখতে পারবেন ভোটার।

Updated By: Dec 21, 2017, 12:32 PM IST
গুজরাটে ১০০ শতাংশ, বাংলায় কত পাবে ভিভিপ্যাট?

নিজস্ব প্রতিবেদন : গুজরাট নির্বাচন ১০০ শতাংশ সাফল্য পাওয়ার পর এবারই প্রথম পশ্চিমবঙ্গের কোনও নির্বাচনে ভিভিপ্যাট মেশিন ব্যবহার করা হচ্ছে। মূলত, বিরোধীদের অভিযোগ ও বিতর্ক রুখতে এবার তত্পর নির্বাচন কমিশন।

গুজরাট বিধানসভা নির্বাচনে প্রথমবার ব্যবহার করা হয় ভিভিপ্যাট। ইভিএম-এ কারচুপির অভিযোগ রুখতে ব্যবহার করা হয় এই যন্ত্র। ভোট মনপসন্দ প্রার্থীর ঝুলিতে যাচ্ছে কিনা এই অত্যাধুনিক যন্ত্রের ব্যবহার করা হয়। এর মাধ্যমে ভোটাররা নিজেরাই যাচাই করে নিতে পারেন তাদের ভোট মনপসন্দ প্রার্থীর ঝুলিতেই পড়েছে কি না। তবে, এই ভিভিপ্যাট ব্যবহার নিয়ে সেখানে বিরোধীরা প্রথম থেকেই সরব হয়েছিল। তাদের অভিযোগ ছিল এই যন্ত্রের নিরপেক্ষতা নিয়ে। ১৮ ডিসেম্বর গুজরাট নির্বাচনের ফল ঘোষণা হওয়ার পর কমিশন জানিয়ে দেয় ভিভিপ্যাটের প্রয়োগ ১০০ শতাংশ সফল।

আরও পড়ুন- উপনির্বাচন ঘিরে সরগরম সবং, বিতর্ক রুখতে ব্যবহার ভিভিপ্যাটের

এরপরই কমিশন সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গে সবং উপনির্বাচনেও ব্যবহার করা হবে এই ভিভিপ্যাট। তবে, গুজরাটরে থেকে পশ্চিমবঙ্গ নির্বাচনী আবহ অনেটাই আলাদা। গুজরাটে নির্বাচন শান্তিপূর্ণ পরিস্থিতিতে হলেও, এ রাজ্যে ভোটের সময় শাসক-বিরোধী সংঘর্ষের অভিযোগ বার বার উঠেছে। কেন্দ্রীয় বাহিনী নজিরবিহীনভাবে মোতায়েন করা হয়। বিধানসভা থেকে লোকসভা, এমনকি পঞ্চায়েত ও পুরসভা নির্বাচনের অশান্তির ছবি বারবার সংবাদ শিরোনামে উঠে এসেছে। শাসক দলের বিরুদ্ধে এই নিয়ে সরব হয়েছে বিরোধীরাও। তাই প্রশ্ন উঠছে পশ্চিমবঙ্গে এমন ভোট-আবহে কত শতাংশ নম্বর পাবে ভিভিপ্যাট। যদিও একটি উপনির্বাচনের পরিসংখ্যান দিয়েও ভিভিপ্যাট-র কার্যকারিতা নিয়ে বিচার করা যাবে না বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

 

এবারের সবং কেন্দ্রে প্রার্থী না হয়েও কার্যত নিজে হাতেই গোটা নির্বাচনী প্রকৃয়াটাই নিয়ন্ত্রণ করছেন তৃণমূল কংগ্রেস নেতা তথা রাজ্য সভার সদস্য মানস ভুঁইঞা। তিনি রাজ্য সভায় সদস্য হয়ে যাওয়ার পরই এই কেন্দ্রে নির্বাচনের দিন স্থির করে কমিশন। সেখানে বারবার বিরোধীদের পক্ষ থেকে অভিযোগ তোলা হয় এবারের নির্বাচনেও অশান্তি ছড়াচ্ছে তৃণমূল কংগ্রেস। তবে বিরোধীদের সেই অভিযোগকে উড়িয়ে দিয়ে মানস ভুঁইয়া বলেন, ''কোনও ধরনের বিতর্ক এড়াতে ইতিমধ্যেই ভিভিপ্যাট ব্যবহার করছে কমিশন। তাই তারা যা বলছেন তা আষাঢ়ে গল্প ছাড়া আর কিছুই নয়।''

আরও পড়ুন- 'নীতি ভাঙিনি' দলবদল নিয়ে মুখ খুললেন মানস

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, একজন ভোটার ইভিএমে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার পরই তার সঙ্গে সংযুক্ত ভিভিপ্যাট যন্ত্রের স্ক্রিনে তা ফুটে উঠবে। তিনি নিজেই দেখে নিয়ে পারবেন তাঁর ভোটটি সঠিক জায়গায় পড়েছে কি না। বোতাম টেপার পর থেকে ৭ সেকেন্ড পর্যন্ত ডিসপ্লে প্যানেলে সেই ছবি দেখতে পারবেন ভোটার।

.