West Bengal Weather Update: এবার কয়েক ডিগ্রি কমবে রাতের তাপমাত্রা! ঝকঝকে রোদ আর কনকনে শীত কবে থেকে?

West Bengal Weather Update: এবার শীতের স্পেল। এবার বর্ষা শেষ। এবার সেই সুখবরের সুরই আবহবিদের মুখে। মিগজাউম এই মুহূর্তে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। ক্রমশ বাংলার ভূখণ্ড থেকে সে দূরে চলে যাচ্ছে।

Updated By: Dec 7, 2023, 05:38 PM IST
West Bengal Weather Update: এবার কয়েক ডিগ্রি কমবে রাতের তাপমাত্রা! ঝকঝকে রোদ আর কনকনে শীত কবে থেকে?

অয়ন ঘোষাল: এবার শীতের স্পেল। এবার বর্ষা শেষ। এবার সেই সুখবরের সুরই আবহবিদের মুখে। মিগজাউম এই মুহূর্তে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। ক্রমশ বাংলার ভূখণ্ড থেকে সে দূরে চলে যাচ্ছে। বাংলার কয়েকটি জেলায় কয়েক পশলা বৃষ্টি ঝরিয়ে এই নিম্নচাপ বাংলাকে ব্যতিব্যস্ত করে তোলা থেকে এবার পাকাপাকি বিরত হবে।

আরও পড়ুন: WB Weather Update: শীতের দরবারে অনাহূত বর্ষা! ভোর থেকেই বিপর্যস্ত কলকাতার জনজীবন...

আবহাওয়াবিদ সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন, নিম্নচাপ হওয়ার পরেও ক্রমশ আরও দুর্বল হচ্ছে মিগজাউম। এটি এখন ছত্তীসগঢ় পেরিয়ে বিদর্ভের পথে। বিকেলে বাংলাদেশ-লাগোয়া নদীয়া মুর্শিদাবাদ জেলায় সামান্য বৃষ্টি। আজ, বৃহস্পতিবার রাতের পরে বৃষ্টির সম্ভাবনা আর নেই। 

তিনি আরও জানিয়েছেন, আগামীকাল থেকে রাতের তাপমাত্রা কমবে। ৪ দিনে ৪ ডিগ্রি কমবে রাতের তাপমাত্রা! দিনের তাপমাত্রাও খুব একটা বাড়বে না। ১১ ডিসেম্বরের পর কলকাতার রাতের তাপমাত্রা ১৯ ডিগ্রির কোঠায় নেমে যাবে বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের জেলাগুলিতে, বিশেষত পশ্চিমাঞ্চলের জেলায় ১৫ ডিগ্রির ঘরে নামবে রাতের তাপমাত্রা। মিধিলি এবং মিগজাউম নামের দুটি ঘূর্ণিঝড় এবার প্রায় পরপর ধেয়ে এল। যার ফলে এবার কাঁটা পড়ল শীতের পথে। তবে আপাতত আসন্ন শীতের পথে আর সেরকম কোনো বাধা নেই। ফলে উত্তর-পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়া প্রবেশের পথ আপাতত অবাধ এ রাজ্যে। ডিসেম্বর জানুয়ারি ফেব্রুয়ারি মাসে গড় তাপমাত্রা এবার স্বাভাবিকের থেকে বেশি থাকার সম্ভাবনা। নভেম্বরে গড় তাপমাত্রা ২০২৩ সালে স্বাভাবিকের থেকে বেশিই ছিল। 

গতকালই বলা হয়েছিল মিগজাউম ক্রমে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। সেটাই হয়েছে। এই সিস্টেমটির ফলে পশ্চিমবঙ্গে  যে খুব একটা প্রভাব পড়বে না, বলা হয়েছিল তা-ও। বলা হয়েছিল এবার মেঘ কেটে গেলেই পড়বে ঠান্ডা। আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় গতকাল জানিয়েছিলেন, ঘূর্ণিঝড়টি এই মুহূর্তে শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপ রূপে উত্তর-পূর্ব তেলঙ্গানা ওডিশা এবং দক্ষিণ ছত্তীসগঢ়ের উপরে রয়েছে। আগামী ৬ ঘণ্টায় এটি আরও শক্তি হারিয়ে নিম্নচাপ রূপে অবস্থান করবে। সিস্টেমটির ফলে এ রাজ্যে খুব একটা প্রভাব পড়েনি। তবে এর ফলে আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ এবং সামান্য বৃষ্টির সম্ভাবনা। 

তিনি আরও জানিয়েছিলেন, আগামী ৮ ডিসেম্বর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে, ধীরে ধীরে রাতের তাপমাত্রা কমবে। ১০ ডিসেম্বরের পরে কলকাতা তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে নামার সম্ভাবনা। তবে যতক্ষণ আকাশ মেঘলা থাকবে ততক্ষণ রাতের তাপমাত্রা কমবে না। ৮ ডিসেম্বরের পর থেকে রাজ্যে উত্তর-পশ্চিমের হাওয়া প্রবেশ করবে এবং তাপমাত্রা কমতে শুরু করবে। ১০ ডিসেম্বরের পর থেকে তাপমাত্রা কম থাকবে এবং সেটা বেশ কয়েকদিন বজায় থাকবে। এই মুহূর্তে কোনও সতর্কবার্তা নেই।

আরও পড়ুন: Rain in Bengal: পাকা ধান মাঠেই নষ্ট, সব্জিও ক্ষতির মুখে! শীতের মুখে হতাশ চাষিরা...

ঘূর্ণিঝড় মিগজাউম নিম্নচাপের রূপ নিয়ে ছত্তীসগঢ় এলাকায়। শীতের আমেজ আপাতত থমকে। পশ্চিমি ঝঞ্ঝা আসবে সোমবার। তবে শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। শনিবার থেকে তাপমাত্রা নামবে। আগামী সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার নাগাদ তাপমাত্রা অনেকটাই নেমে যেতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। শনিবার থেকে মঙ্গলবার এর মধ্যে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। তবে জানা গিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার উপরে। রাজস্থানের উপরেও রয়েছে একটি ঘূর্ণাবর্ত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.