Birbhum: ৫০০ বছর ধরে পাহাড়েশ্বরে বসছে আউল বাউল সাঁই দরবেশ ফকির সাধুর অমলিন মিলনমেলা...

Birbhum: এখানে বসে আধ্যাত্মিক আলোচনার আসর। এখানে বসে বাউল, লোকগীতির আসর। গত প্রায় ৫০০ ধরে এই চলছে। দুবরাজপুরের পাহাড়েশ্বরের পাশে দরবেশপাড়া যেন মিলনক্ষেত্র হয়ে ওঠে আউল,বাউল, সাঁই, দরবেশ, ফকির, সাধু-বৈষ্ণবদের।

Updated By: Jan 20, 2024, 04:49 PM IST
Birbhum: ৫০০ বছর ধরে পাহাড়েশ্বরে বসছে আউল বাউল সাঁই দরবেশ ফকির সাধুর অমলিন মিলনমেলা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্থান বীরভূম, দুবরাজপুর। পাহাড়েশ্বরের শিবমন্দির। সেখানে গত ৫০০ বছর ধরে তিনদিনের জন্য বসছে বাউলফকিরদের অমলিন এক মিলনমেলা। 

মকর সংক্রান্তি উপলক্ষে বীরভূমের অজয় নদের তীরে হয় জয়দেব কেন্দুলি মেলা। বহু বাউলও এই মেলায় এসে গান করেন। যে কারণে এই মেলাকে বাউল মেলাও বলা হয়। তিন দিনের এই জয়দেব মেলা। মেলা শেষে চিরাচরিত প্রথা মেনে পরবর্তী তিন দিনের জন্য দুবরাজপুরের পাহাড়েশ্বরের পাশে দরবেশপাড়া যেন মিলনক্ষেত্র হয়ে ওঠে আউল,বাউল, সাঁই, দরবেশ, ফকির, সাধু-বৈষ্ণবদের। তাঁরা এসে জমায়েত করেন এখানে। গত প্রায় ৫০০ ধরে চলছে। এখানে বসে বাউল, লোকগীতির আসর, এখানে বসে আধ্যাত্মিক আলোচনার আসরও।

আরও পড়ুন; Ram Mandir Inauguration: 'প্রাণপ্রতিষ্ঠা' উপলক্ষে সেজে উঠছে ঝাড়গ্রামের ৩০০ বছরের রামমন্দিরও...

বীরভূমের দুবরাজপুরের পাহাড়েশ্বর বা মামা-ভাগ্নে পাহাড়ের পাশেই রয়েছে দরবেশপাড়া। এই পাড়াতেই রয়েছে সাধকপুরুষ অটলবিহারী দরবেশের সমাধি। রীতি মেনে, সাধক পুরুষ অটলবিহারী দরবেশের সমাধিস্থলে প্রতি বছর মাঘ মাসের ৩ থেকে ৫ তারিখ-- এই তিনদিন বসে বাউল গানের আসর। এই আসরে অংশগ্রহণ করেন অজস্র বাউল শিল্পী।

জয়দেব মেলা থেকে এই দরবেশবাবার আখড়ায় আসার জন্য সাধুসন্ত, আউল, বাউল, সাঁই, দরবেশদের নিমন্ত্রণ জানানো হয় জয়দেব মেলা প্রাঙ্গণের আখড়ায় আখড়ায়। আর সেই নিমন্ত্রণ পেয়েই সাধুসন্ত, আউল, বাউল, সাঁই, দরবেশরা বীরভূমের দুবরাজপুরের পাহাড়েশ্বরের পাশে থাকা দরবেশবাবার আখড়ায় চলে আসেন। জয়দেব মেলা সমাপ্তির পর জয়দেব মেলা প্রাঙ্গণ থেকে বাউল গানকে সঙ্গী করে এই সমস্ত মানুষেরা জমায়েত করেন দরবেশ বাবার আখড়ায়।

দরবেশ বাবার আখড়ায় এই বাউল আসরের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এই আসরে শুধু বীরভূমের বিভিন্ন প্রান্তের বাউল শিল্পীরাই আসেন তাই নয়, আসেন ভিন রাজ্য ঝাড়খণ্ড, ভিন জেলা বাঁকুড়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ প্রভৃতি নানা জায়গা থেকেও। আর আসেন বাউলপ্রেমীরাও।

আরও পড়ুন; Ram Mandir Inauguration: নাগা সাধুরা প্রত্যাহার করলেন অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র...

এ মিলনক্ষেত্রে মূলত গীত হয় বাউল গান, ফকিরি গান, লোকগীতি। হয় আধ্যাত্মিক আলোচনা। এসব শোনার জন্য বহু মানুষ এখানে ছুটে আসেন। শেষ দিনে হয় বাউলগানের তালে তাল মিলিয়ে নগর ভ্রমণ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.