Bengal Weather Update: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপ-রেখা! বৃহস্পতি থেকে শুধুই বৃষ্টি আর বৃষ্টি...

Bengal Rain Update: 'ইউরোপিয়ান সেন্টার ফর মেট স্টাডিজ' মডেল অনুয়ায়ী আগামী কাল বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপ তৈরি হতে চলেছে। কী ঘটতে চলেছে এর জেরে?

Updated By: Jul 31, 2024, 08:48 AM IST
Bengal Weather Update: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপ-রেখা! বৃহস্পতি থেকে শুধুই বৃষ্টি আর বৃষ্টি...

অয়ন ঘোষাল: 'ইউরোপিয়ান সেন্টার ফর মেট স্টাডিজ' মডেল অনুয়ায়ী আগামী কাল বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর প্রভাবে বৃহস্পতি এবং শুক্রবার পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি হতে পারে কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। অগাস্ট মাসের ১ এবং ২ তারিখ কলকাতা হাওড়া হুগলি নদীয়া মুর্শিদাবাদ এবং দুই ২৪ পরগনায় দিনের বিভিন্ন সময় এক থেকে দুই স্পেল ভারী এবং দিনের বাকি সময়ে মাঝারি বৃষ্টি এবং কয়েক দফা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির উজ্জ্বল সম্ভাবনার কথা জানিয়েছে এই মডেল। 

আরও পড়ুন: West Bengal News LIVE Update: সোমবার বিধানসভায় বঙ্গভঙ্গ-বিরোধী প্রস্তাব আনছে তৃণমূল

সিস্টেম

দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা বাংলা থেকে কিছুটা পশ্চিম দিকে সরে ওড়িশার বালাসোর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  ঝাড়খণ্ড ও বাংলাদেশে জোড়া ঘূর্ণাবর্ত। এই জোড়া ঘূর্ণাবর্ত পরস্পরের কাছাকাছি এসে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে নিম্নচাপ তৈরি করতে পারে। 

দক্ষিণবঙ্গ

আজ, বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। আগামী কাল, বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর পূর্ব বর্ধমান ও বাঁকুড়া জেলায়। পরশু, শুক্রবারও ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়।

শনি এবং রবিবার

হালকা থেকে মাঝারি বৃষ্টি বহাল থাকবে দক্ষিণের প্রায় প্রতিটি জেলায়। এই দুই দিন পশ্চিমের জেলাগুলি আনুপাতিক ভাবে কিছুটা বেশি বৃষ্টি পাবে। 

উত্তরবঙ্গ

আজ, বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির বেশি সম্ভাবনা জলপাইগুড়ি মালদা এবং উত্তর দিনাজপুর জেলায়। আগামী কাল বৃহষ্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং জেলায়। উপরের দিকের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।
পরশু, শুক্রবার ভারী বৃষ্টি হবে পার্বত্য দুই জেলায়। দার্জিলিং ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। ওয়াইড স্প্রেইড রেইন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায়। শনিবার ভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকার উপরের দিকের পাঁচ জেলায়। মধ্যে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়।

কলকাতা

প্রধানত মেঘলা আকাশ। দিনের যেকোনো সময় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। ওয়াইড স্প্রেড রেইন-- অর্থাৎ, দিনের নানা সময় ঘুরিয়ে-ফিরিয়ে কলকাতার প্রায় সব এলাকাই বৃষ্টি পাবে। রাতের তাপমাত্রা সামান্য কমবে। দিনের তাপমাত্রা প্রায় একই থাকবে। বাতাসে ৯৫ শতাংশের কাছাকাছি জলীয় বাষ্প থাকায় বৃষ্টির আগে পরে দিনভর প্যাচপ্যাচে ঘর্মাক্ত পরিস্থিতি থাকবে। 

পরিসংখ্যান

গতকাল রাতের তাপমাত্রা ২৮.২ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ৩১.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৬ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে ৪৪ মিলিমিটার। গত ১২ ঘণ্টায় ৮ মিলিমিটার। 

আরও পড়ুন: Horoscope Today: মেষের ব্যবসায় লাভ, বৃষের মানসিক চাপ, কন্যার উন্নতি! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

দেশের অন্যান্য রাজ্য

দেশের উত্তর পূর্বের রাজ্য মিজোরাম, ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মণিপুরে আজ থেকে টানা ৪৮ ঘণ্টা অতি ভারী বৃষ্টি। আজ লাদাখ, জম্মু কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড, হরিয়ানা চণ্ডীগড় উত্তরপ্রদেশ এবং দিল্লিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.