Gorumara National Park: নতুন বছরে ভ্রমণের নতুন ঠিকানা? জেনে নিন ক্যাম্প আর ওয়াচটাওয়ারের খবর...

Gorumara National Park: গরুমারা জাতীয় উদ্যানে পর্যটকদের জন্য তৈরি হয়ে গেল নতুন এক ক্যাম্প আর ওয়াচটাওয়ার। গরুমারা জাতীয় উদ্যানে তৈরি হল রামসাই রাইনো ক্যাম্প ও মেদলা ওয়াচ টাওয়ার।

Updated By: Dec 30, 2023, 12:43 PM IST
Gorumara National Park: নতুন বছরে ভ্রমণের নতুন ঠিকানা? জেনে নিন ক্যাম্প আর ওয়াচটাওয়ারের খবর...

প্রদ্যুৎ দাস: নতুন বছরে চাই নতুন পর্যটন! তাই নাকি? না, ব্যাপারটি ঠিক তা নয়। সম্পূর্ণ নতুন কিছু নয়, তবে নতুন তো বটেই। আগামী নতুন বছরের আগে পর্যটকদের জন্য তৈরি হয়ে গেল আস্ত নতুন এক ক্যাম্প আর একটি ওয়াচ টাওয়ার। স্থান গরুমারা জাতীয় উদ্যান। গরুমারা জাতীয় উদ্যানে তৈরি হল রামশাই রাইনো ক্যাম্প ও মেদলা ওয়াচ টাওয়ার। 

আরও পড়ুন: Sarna Dharm Code: 'সারনা ধর্ম কোডে'র দাবিতে রেলের পরে এবার সড়ক অবরোধ লালমাটির দেশে!

এখানেই শেষ নয়। এখানকার পর্যটকদের আরও প্রাপ্তিযোগ আছে। এসবের সঙ্গে জঙ্গলের ভিতরে এবার অতিরিক্ত পাওনা আদিবাসীনৃত্যের স্বাদগ্রহণের সুযোগ। জলঢাকা‌ নদী‌-সংলগ্ন প্রাকৃতিক সৌন্দর্যে ভরা এই‌ জঙ্গল এলাকায় দিনভর বিচরণ করতে দেখা‌ যায়‌ একশৃঙ্গ‌ গন্ডার‌-সহ বিভিন্ন বন্যপ্রাণীদের। এজন্য পর্যটকদের কাছে বরাবরই আকর্ষণীয় এই পর্যটন‌কেন্দ্র।

এবছর নতুন বছরের প্রাক্কালে পর্যটকদের জন্য বিভিন্ন রকম হস্তশিল্প সামগ্রী নিয়ে তৈরি রয়েছেন এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও। গত‌ দেড় দশক‌ সময় ধরে রামশাইয়ে আসা পর্যটকদের জন্য বিশেষ আকর্ষণ হিসেবে রয়েছে মোষের গাড়িতে চড়ে জঙ্গলের পার্শ্ববর্তী মেদলা ওয়াচ টাওয়ার দেখতে‌ যাওয়া।‌ এরপর সেখান থেকে রয়েছে কালীপুর‌ ক্যাম্প যাওয়া। এই পর্যটন‌ কেন্দ্রের‌ সঙ্গে নানাভাবে যুক্ত রয়েছেন রামশাই এলাকার স্থানীয় বনবস্তিবাসী ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। 

আরও পড়ুন: Malbazar: প্রথম গাড়িটি ধাক্কা দিয়ে ফেলে দিল, পরের গাড়িটি এসে পিষে দিল...

জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের শেষ প্রান্তে গরুমারা জঙ্গল এলাকায় অবস্থিত রামসাই অঞ্চল। রামসাই বাজার পেরিয়ে রয়েছে গরুমারা ন্যাশনাল পার্কের অধীনে থাকা মেদলা ওয়াচ টাওয়ার ও রাইনো ক্যাম্প। সব মিলিয়ে পর্যটকদের জন্য বেশ আকর্ষণীয় এই বনাঞ্চল। রাইনো ক্যাম্পে রয়েছে রাত্রিবাসের সুবিধাও। এই পর্যটন‌ কেন্দ্র নিয়ে উৎসাহী ওয়েস্ট বেঙ্গল ইকো ট্যুরিজম বিভাগও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.