ভারতকে বদলে দেওয়ার ষড়যন্ত্র! আলকায়দার ভারতীয় উপমহাদেশের সদস্য ছিল জঙ্গিরা

ভারতে বড়সড় নাশকতার ছক কষেছিল আলকায়দার ভারতীয় উপমহাদেশীয় শাখা। 

Updated By: Sep 20, 2020, 11:34 PM IST
ভারতকে বদলে দেওয়ার ষড়যন্ত্র! আলকায়দার ভারতীয় উপমহাদেশের সদস্য ছিল জঙ্গিরা

নিজস্ব প্রতিবেদন: আলকায়দা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট বা আকিজ (AQIS)। লক্ষ্য, ইসলামিক উপমহাদেশ। সেই ইসলামিক উপমহাদেশ প্রতিষ্ঠাই উদ্দেশ্য ছিল কেরল ও মুর্শিদাবাদে ধৃত ৯ জঙ্গির। এনআইএ সূত্রের খবর, আলকায়দার উপমহাদেশীয় শাখার সঙ্গে সরাসরি যোগ ছিল তাদের। 

ভারতে বড়সড় নাশকতার ছক কষেছিল আলকায়দার ভারতীয় উপমহাদেশীয় শাখা, যার নাম al-Qaeda in the Indian Subcontinent (AQIS)। আর এজন্য তারা ব্যবহার করতে চাইছে এখানকার বাসিন্দাদেরই। আলকায়দার ভারতীয় উপমহাদেশীয় শাখার লক্ষ্য-পাকিস্তান, আফগানিস্তান, ভারত, মায়ানমার ও বাংলাদেশ মিলে বৃহৎ ইসলামিক রাষ্ট্র গঠন। সেখানে নাশকতা করে সরকার ফেলে দেওয়াই এদের বৃহত্তর উদ্দেশ্য। ওই উদ্দেশ্যই ছিল ধৃত ৯ জঙ্গির। এনআইএ সূত্রে খবর, কেরলে ধৃত ৩ জঙ্গি ইতিমধ্যেই কাশ্মীর ও দিল্লির একাধিক জায়গায় রেইকি করেছে। ভারতে ঠিক কতটা জাল বিস্তার করেছে আলকায়দা? সেটাই এখন ভাবাচ্ছে তদন্তকারীদের। 

জানা গিয়েছে, নিজেদের মধ্যে যোগাযোগ রাখতে জঙ্গিরা ব্যবহার করত হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপেই গ্রুপ খুলে ফেলেছিল তারা। ওই গ্রুপে মতের আদান-প্রদান, জেহাদি বইপত্তর ও বিভিন্ন জঙ্গি নেতাদের ভাষণ, ভিডিয়ো ক্লিপিং দেওয়া হত। গ্রুপে মোট সদস্য ছিল ২২ জন। তার মধ্যে ৯ জনকে গ্রেফতার করেছে এনআইএ। বাকিরা মালদহের বাসিন্দা বলে জানতে পেরেছেন এনআইএ-র তদন্তকারীরা।   

আরও পড়ুুন- গত ২০ দিনে পূর্ব লাদাখের নতুন ৬টি শৃঙ্গের নিয়ন্ত্রণে ভারতীয় সেনা 

.