Mango: বাংলা থেকে বিলুপ্তির পথে ৭০ প্রজাতির জগৎ সেরা আম!

Malda Mangoes: মালদহ জেলায় প্রায় ২৫০ প্রজাতির আম চাষ হয়। বিলুপ্তিপ্রায় ৭০ প্রজাতির আমের মধ্যে বেশ কিছু আমের কলম করে সেগুলির গাছ বৃদ্ধির প্রচেষ্টা চালানো হচ্ছে।

Updated By: Jul 25, 2024, 05:57 PM IST
Mango: বাংলা থেকে বিলুপ্তির পথে ৭০ প্রজাতির জগৎ সেরা আম!

রণজয় সিংহ: মালদহ থেকে বিলুপ্তির পথে ৭০ প্রজাতির আম। জগৎবিখ্যাত সব নানান প্রজাতির এই আম। সম্প্রতি উদ্যান পালন দফতরের এক সার্ভেতে এমনি তথ্য উঠে এসেছে। যা নিয়ে রীতিমতো চিন্তিত সকলেই। একের পর এক বিখ্যাত প্রজাতির আম হারিয়ে যাচ্ছে এই জেলা থেকে। বিখ্যাত সব আমগুলির গাছ আর নেই মালদহে। বিখ্যাত সেই আমগুলির মধ্যে রয়েছে আশুয়া, বোম্কাগুটি, বথুয়া ও বসন্তখাস সহ প্রায় ৭০ প্রজাতির আম। যে আমগুলির জন্যই একসময় বিশ্বদরবারে পৌঁছে গিয়েছিল মালদহের নাম। বর্তমানে সেই আমগুলিই এখন আর মিলছে না। তাই বিখ্যাত এই ৭০ প্রজাতির আম বাঁচাতে তৎপর হয়েছে প্রশাসন‌।

মালদহ জেলায় প্রায় ২৫০ প্রজাতির আম চাষ হয়। বহু প্রাচীনকাল থেকেই মালদহের কৃষকেরা আম চাষ করে আসছেন। দুই শতাধিক আমের প্রজাতি থাকলেও হিমসাগর, ল্যাঙড়া, লক্ষণভোগ ও ফজলি সহ কিছু প্রজাতির আমের চাহিদা সব থেকে বেশি স্বাদ ও গন্ধের জন্য। পাশাপাশি ইদানিং জেলায় শুরু হয়েছে আম্রপলি ও মল্লিকা প্রজাতির মত কিছু আম চাষ। যে সমস্ত আমগুলির চাহিদা বাজারে বেশি। বর্তমানের কৃষকেরা সেই আম চাষেই জোর দিচ্ছে। ফলে জেলায় কিছু প্রজাতির আমের বাগান বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে চাষ না করায় বহু প্রজাতির আমের বাগান কমে আসছে। এই সমস্ত প্রজাতির আমগুলির মধ্যে অধিকাংশের স্বাদ ও গন্ধ ভালো নয়। মিষ্টতা কম। তাই কৃষকেরা এই আমচাষে আগ্রহ প্রকাশ করছে না।

তাই এই আমগুলি বর্তমানে বিলুপ্তপ্রায়। মালদহে বর্তমানে এমন কিছু প্রজাতির আম রয়েছে যেগুলির গাছ হাতে গোনা একটি থেকে দুইটি। তাই জেলা উদ্যানপালন দফতরের পক্ষ থেকে বিলুপ্তি প্রায় প্রজাতির আমগাছ গুলির সংরক্ষণের জন্য বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। বিলুপ্তিপ্রায় ৭০ প্রজাতির আমের মধ্যে বেশ কিছু আমের কলম করে সেগুলির গাছ বৃদ্ধির প্রচেষ্টা চালানো হচ্ছে। কৃষকদের বাগানে সেই আমের গাছগুলি রোপন করে বিলুপ্তপ্রায় প্রজাতির আম গাছগুলি সংরক্ষণ করা হবে।

আরও পড়ুন, Weather: নিম্নচাপের জেরে আগামী ৭ দিন প্রবল দুর্যোগ দক্ষিণবঙ্গে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.