'Hand of God' প্রথম হয়েছিল ইতালিতে, চাঞ্চল্যকর তথ্য দিলেন ব্রাজিলিয় তারকা জিকো

ছিয়াশির বিশ্বকাপ মারাদোনা কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে যে 'হ্যান্ড অফ গড' গোল করেছিলেন সেটাই প্রথমবার নয়,

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 1, 2020, 07:27 PM IST
'Hand of God' প্রথম হয়েছিল ইতালিতে, চাঞ্চল্যকর তথ্য দিলেন ব্রাজিলিয় তারকা জিকো
ছবি: সংগৃহীত

 নিজস্ব প্রতিবেদন: প্রয়াত ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা। বিশ্বব্যাপী ফুটবলের রাজপুত্রের শোকপালনের মধ্যেই আর্জেন্টিনিয় কিংবদন্তিকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন ব্রাজিলিয় কিংবদন্তি জিকো।

ছিয়াশির বিশ্বকাপ মারাদোনা কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে যে 'হ্যান্ড অফ গড' গোল করেছিলেন সেটাই প্রথমবার নয়, তার আগেই দিয়েগো হাত দিয়ে গোল করেছিলেন ইতালিতে। এমনকী তার জন্য চার ম্যাচ নির্বাসিত হতে হয়েছিল জিকোকে।

এক সাক্ষাৎকারে জিকো বলেন মারাদোনার প্রথম 'হ্যান্ড অফ গড' গোল ছিল ইতালির লিগে। ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচের দুই বছর আগেই নাপোলির হয়ে উদিনিসের বিরুদ্ধে গোল করেছিল দিয়েগো। তাঁর কথায়, "আমি সবে উদিনিসে এসেছি। ম্যাচটা আমরা ২-১ গোলে এগিয়ে ছিলাম। দিয়েগো গোল শোধ করে। আর ওই গোলটা করেছিল হাত দিয়ে।"

এরপর আমি রেগে গিয়ে রেফারিকে বলি, "শুভেচ্ছা, এভাবেই চালিয়ে যান।" এই মন্তব্যের জন্য রেফারি জিকোকে লাল কার্ড দেখান। এমনকি চার ম্যাচের জন্য নির্বাচিত হতে হয়। মারাদোনাকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করার পাশাপাশি জিকো অবশ্য বলেছেন, "মারাদোনা আমার দেখা সর্বকালের সেরা পাঁচ ফুটবলারের মধ্যে থাকবে। আমার দেখা সেরা ৫ হলো গ্যারিঞ্চা, পেলে, দিয়েগো আর বেকেনবাওয়ার।"

আরও পড়ুন - ফুটবলের রাজপুত্রকে শ্রদ্ধার্ঘ, মারাদোনাময় বুর্জ খলিফা

.