Boxing Day Test: ৩৬ রান ভুলে ভারতকে ঘুরে দাঁড়ানোর মন্ত্র দিলেন Steve Smith

ভারত অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) পিতৃত্বকালীন ছুটিকে সমর্থন করে স্মিথ (Steve Smith) জানিয়েছেন, "অনেক চাপের মধ্যে কোহলিকে এই পিতৃত্বকালীন ছুটি নিতে হয়েছে ...

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 23, 2020, 05:56 PM IST
Boxing Day Test: ৩৬ রান ভুলে ভারতকে ঘুরে দাঁড়ানোর মন্ত্র দিলেন Steve Smith
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:  ভারত-অস্ট্রেলিয়া সিরিজ মানেই তর্ক-বিতর্ক। কথা কাটাকাটি, স্লেজিং আর উত্তেজনা প্রতি মুহূর্তে। স্লেজিং নয়। নয় ব্যক্তিগত আক্রমণ। মাঠে জোর লড়াই হবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ (Border-Gavaskar Trophy) শুরুর আগে বন্ধুত্বের আবহে এমন কথাই বলেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। এবার স্টিভ স্মিথ (Steve Smith) যেন সেই বন্ধুত্বের আবহেই টিম ইন্ডিয়াকে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর মন্ত্র দিলেন। বলে দিলেন অ্যাডিলেডের ৩৬ রান ভুলে সামনের দিকে এগিয়ে যেতে।

অ্যাডিলেডে (Adelaide) পিঙ্ক বল টেস্টে প্রথম ইনিংসে লিড নেওয়ার পরেও দ্বিতীয় ইনিংসে দুপুর রোদে বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং লাইন-আপ ভেঙে পড়ে বালির ঘরের মতো। ৩৬/৯ শেষ ভারতের (Team India) দ্বিতীয় ইনিংস। ১৯৭৪ সালে ইংরেজদের বিরুদ্ধে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে সব থেকে কম রান করেছিল। সেই রান ছিল ৪২। এতদিন পর্যন্ত সেই লজ্জার অধ্যায় ভারতীয় ক্রিকেট ইতিহাসে প্রায় কবর হয়ে গিয়েছিল। পুরনো লজ্জার ইতিহাস আবার কবর খুঁড়ে উঠে এসেছে ডিসেম্বরের সকালে। সে অধ্যায় মুছে লেখা হয়ে গেল নতুন ইতিহাস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত অ্যাডিলেডে (Adelaide) প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬/৯।  

ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) হয়তো দুঃস্বপ্নেও ভাবতে পারেননি যে ৩৬ রানে অলআউট হওয়ার চরম লজ্জা নিয়ে দেশে ফিরতে হবে তাঁকে। তবে রাহানে-পূজারাদের চাঙ্গা করতে পেপ টক দিয়েই মঙ্গলবার দেশে ফেরার উড়ান ধরেন বিরাট কোহলি (Virat Kohli)।  

চার ম্যাচের সিরিজে ০-১ এ পিছিয়ে গিয়েছে টিম ইন্ডিয়া (Team India)। বাকি তিন টেস্টে দলকে নেতৃত্বভার এখন আজিঙ্কে রাহানের (Ajinkya Rahane) উপর। এমনিতেই দলের মনোবল অ্যাডিলেডে (Adelaide) দ্বিতীয় ইনিংসের স্কোরের মত তলানিতে গিয়ে ঠেকেছে। এই পরিস্থিতিতে টেস্ট সিরিজে ফিরে আসতে বিশেষ করে তরুণদের মনে সাহস যোগাতে বিশেষ উদ্যোগ নেন কোহলি (Virat Kohli)নিজেই।

আরও পড়ুন- Boxing Day Test: দ্বিতীয় টেস্টের আগে সমস্যায় অজি শিবির, মেলবোর্নেও নেই তারকা ওপেনার

অভিশপ্ত অ্যাডিলেড! দিন-রাতের টেস্টে লজ্জাজনক হার ভুলে মেলবোর্নে বুধবার থেকেই বক্সিং ডে টেস্টের (Boxing Day Test) প্রস্তুতি শুরু করে দিয়েছে কোহলিহীন টিম ইন্ডিয়া। অতীত ভুলে সামনের দিকে তাকানো ছাড়া কোনও উপায় নেই ভারতের। স্পষ্ট জানিয়ে দিলেন স্টিভ স্মিথ (Steve Smith)। তিনি বলেন," ওই দিন অবিশ্বাস্য বোলিং করেছিল আমাদের বোলাররা। আমার তো মনে হয় গত পাঁচ বছরে দল হিসেবে এত ভালো বোলিং করে নি ওরা। অসাধারণ লেন্থে বোলিং করছিল বোলাররা। মাঝে মাঝে এমন হয়। একটা দারুণ বল ... আর ব্যাটসম্যান সেটাই খোঁচা দিয়ে আউট। যা হয়েছে তা ভুলে যেতে হবে। ইতিবাচক মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে। আমি বলব, সামনের দিকে এগিয়ে যাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। নিজেকে ভালো করে দেখো। কী করলে আরও ভালো হয় সেটা বোঝার চেষ্টা করো।"

ভারত অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) পিতৃত্বকালীন ছুটিকে সমর্থন করে স্মিথ (Steve Smith) জানিয়েছেন, "অনেক চাপের মধ্যে কোহলিকে এই পিতৃত্বকালীন ছুটি নিতে হয়েছে। নিশ্চয়ই তাকে থেকে যাওয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু সেই চাপ সামলে সে যে নিজের সন্তানের জন্মের সময় উপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছে। তার জন্য কোহলিকে কৃতিত্ব দিতে হবে।"

আরও পড়ুন - Boxing Day Test: মেলবোর্নে প্রস্তুতি শুরু রাহানেদের, নেটে সাবলীল Shubman Gill  

.