যোগেশ্বর-এর কুস্তির প্যাঁচে ইঞ্চিয়নে সোনার চতুর্থী ভারতের

Updated By: Sep 28, 2014, 04:59 PM IST
যোগেশ্বর-এর কুস্তির প্যাঁচে ইঞ্চিয়নে সোনার চতুর্থী ভারতের

 

ওয়েব ডেস্ক: ইঞ্চিওন এশিয়ান গেমসে দেশকে চতুর্থ সোনা এনে দিলেন কুস্তিগীর যোগেশ্বর দত্ত। ২০১২ লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন যোগেশ্বর। আজকে যোগেশ্বরের এই সোনা জয়ের পর পদক তালিকায় প্রথম দশে ঢুকে পড়ল ভারত।

রবিবার ৬৫ কেজি ফ্রিস্টাইল বিভাগে তাজিকিস্তানের জালিম খান ইউসুপোভকে হারিয়ে ইনচিওনে ভারতকে চতুর্থ সোনাটি এনে দিলেন এই কুস্তিগীর। টানটান উত্তেজনার ম্যাচে যোগেশ্বর জিতলেন ১-০ পয়েন্টে। সোনার লড়াইয়ে প্রথম রাউন্ডেই লিড পেয়ে যান যোগেশ্বর। ফাইনাল বাউটস পর্যন্ত সেই লিড ধরে রাখতে সফল যোগেশ্বর।

এক নজরে দেখে নেওয়া যাক এশিয়ান গেমসের নবম দিনে ভারতীয়দের নজরকাড়া পারফরম্যান্স এক নজরে-

১. হাঁটায় ইতিহাস-নিজের গড়া জাতীয় রেকর্ড ভেঙেও এশিয়ান গেমসে সোনা পেলেন না ভারতের খুশবীর কউর। কুড়ি কিলোমিটার হাঁটা প্রতিযোগিতায় রুপো পেয়ে সন্তুষ্ট থাকতে হল এই মহিলা অ্যাথলিটকে। খুশবীর এক ঘন্টা তেত্রিশ মিনিট সাত সেকেন্ড সময় নেন রুপো জিততে। এই ইভেন্টে তাঁর জাতীয় রেকর্ড ছিল এক ঘন্টা ৩৩ মিনিট ৩৭ সেকেন্ড। কুড়ি কিলোমিটার হাঁটাতে সোনা পেয়েছেন চিনের লিউ জিউঝি।

২. ইউকির ব্রোঞ্জ-ইঞ্চিওন এশিয়ান গেমসে টেনিসে সিঙ্গলসে একমাত্র পদকটি পেলেন ইউকি ভামরি।  সেমিফাইনালে জাপানের ওশিহিতোর কাছে ছয়-তিন,দুই-ছয় ও এক-ছয়ে হেরে ব্রোঞ্জ পেলেন তিনি। প্রথম সেটে জয় দিয়ে শুরুটা বেশ ভালই করেছিলেন ভারতের এই টেনিস খেলোয়াড়। কিন্তু পরবর্তী দুটি সেটে আনফোর্সড এররই ডোবায় ভামরিকে। এক ঘন্টা ছেচল্লিশ মিনিটের লড়াইয়ে হারেন ইউকি।

৩.সানিয়াদের ব্রোঞ্জ-এশিয়ান গেমসে টেনিসে  মহিলাদের  ডাবলসেও ভারতকে ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হল । সেমিফাইনালে সানিয়া মির্জা-প্রার্থনা গুলাবরাও জুটি  হেরে যান চাইনেজ তাইপের কাছে। প্রথম সেট হারের পর দারুণভাবে দ্বিতীয় সেট জিতে ম্যাচে কামব্যাক করেন সানিয়ারা। কিন্তু তৃতীয় সেট হেরে ফাইনালে ওঠার সুযোগ হাতছাড়া করে ভারতীয় জুটি।

৪.মেরি কমের জয়- এশিয়াডে বক্সিংয়ে পদক নিশ্চিত করলেন  মেরি কম। ৪৮ থেকে ৫১ ফ্লাইওয়েট ক্যাটাগরিতে কোয়ার্টার ফাইনালে চিনের সি হাইজুয়ানকে হারিয়ে সেমিফাইনালে উঠেছেন ভারতের এই মহিলা বক্সার।

৫.কবাডি কবাডি- পুরুষ ও মহিলাদের কবাডির গ্রুপ ম্যাচে জয় পেল ভারত। পুরুষ ও মহিলা দল উভয়ই হারাল বাংলাদেশকে।

৫. নাটকীয় সোনা- এশিয়ান গেমসের স্টিপলচেজের স্বর্ণপদক নিয়ে ঘটে গেল একপ্রস্থ নাটক। নাটকের শেষে অবশ্য সোনা ফিরে পেলেন বাহেরিনের রুথ জেবেত। তিনহাজার মিটার স্টিপলচেজে জেবেত সোনা জেতার পর ভারত ও চিনের প্রতিনিধিরা  নিয়মভঙ্গের অভিযোগ আনেন। এশিয়ান অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের টেকনিক্যাল কমিটি বিষয়টি খতিয়ে দেখে জেবেতকে ডিসকোয়ালিফাই ঘোষনা করে। সেক্ষেত্রে সোনা জেতে চিন ও রুপো জেতেন ভারতের ললিতা বাবর। কিন্তু পরে বাহেরিনের প্রতিবাদে  জুরিরা ফের ভিডিও ফুটেজ দেখেন। পরে তারা নিশ্চিত হন জেবেত কোনও নিয়ম ভঙ্গ করেননি। ফলে তাকে সোনা ফিরিয়ে দেওয়া হয়।

.