WTC Final 2023, IND vs AUS: ধাঁধার মতো ওভালের সবুজ পিচে চাপে থাকবে রোহিতের টিম ইন্ডিয়া?

আর পাঁচটা বিলেতি পিচের মতো ওভালের পিচও একেবারে সবুজ ঘাসে ঢাকা। যা দেখে এক মুহূর্তের জন্য ভারতীয় দলের চাপ বেড়ে যেতেই পারে। এমনিতেই মঙ্গলবারের অনুশীলনে আঙুলে চোট পেয়েছেন রোহিত। তাঁর আঘাত কতটা গুরুতর সেটা এখনও স্পষ্ট নয়।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 6, 2023, 05:09 PM IST
WTC Final 2023, IND vs AUS: ধাঁধার মতো ওভালের সবুজ পিচে চাপে থাকবে রোহিতের টিম ইন্ডিয়া?
মেগা ফাইনালের আগে ঘাসে ঢাকা ওভালের বাইশ গজ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ওভালে (The Oval) প্রথম টেস্ট ম্যাচ হয়েছিল ১৮৮০ সালে। এখনও পর্যন্ত মোট ১০৪টি টেস্ট ম্যাচের সাক্ষী থেকেছে এই ঐতিহাসিক স্টেডিয়াম। অথচ এই ১৩৩ বছরের ইতিহাসে এই প্রথমবার জুন মাসে আয়োজিত হতে চলেছে টেস্ট ম্যাচ। আর তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের (ICC World Test Championship Final 2023) আগে ওভালের বাইশ গজ এবং খামখেয়ালি আবহাওয়া, দুটি দলের কাছেই অনেকটা ধাঁধার মতো হয়ে দাঁড়িয়েছে। আর সঙ্গে যুক্ত হয়েছে ঘাসে ভরা বাইশ গজ, যা রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়ার (Team India) চাপ আরও বাড়াতে পারে। কারণ বিদেশের পেস ও বাউন্সি পিচে ভারতীয় ব্যাটারদের অবস্থা কতটা অসহায় হয়, সেটা সবাই জানে। 

এমনিতে ওভালে পেসাররা দিনের শুরুর দিকে ভালো সুইং পান। বেলা গড়ালে সেটা খানিকটা কমে ব্যাটারদের স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগও থাকে। আবার ম্যাচের শেষদিকে স্পিনাররা যে একেবারেই সাহায্য পান না, সেটাও বলা যাবে না। তবে যে কোনও টেস্টে পিচ কেমন খেলবে, তার অনেকটাই নির্ভর করে আবহাওয়ার উপর। মজার কথা হল, এই জুন মাসের আবহাওয়ায় ওভাল কেমন খেলবে, সেটার কোনও অতীত ইতিহাস না থাকায় দুই শিবিরই খানিকটা ধন্দে। সেটা মাথায় রেখেই হয়তো রোহিত সাংবাদিক বৈঠকে বলেছেন, "এখানে পিচ কথায় কথায় চরিত্র বদল করে। আজ একরকম, কাল অন্যরকম। তাই ম্যাচের দিন সকালে পিচ দেখে প্রথম একাদশ বেছে নেব।"  

আরও পড়ুন: Rohit Sharma, WTC Final 2023: আঙুলে গুরুতর চোট, অজিদের বিরুদ্ধে মেগা ফাইনালের আগে দলের চিন্তা বাড়ালেন রোহিত

আরও পড়ুন: Rohit Sharma, WTC Final 2023: ১০ বছরের খরা কাটবে? 'চোকার্স' তকমা মিটিয়ে আইসিসি ট্রফি জিততে মরিয়া রোহিত

এমনিতে আর পাঁচটা বিলেতি পিচের মতো ওভালের পিচও একেবারে সবুজ ঘাসে ঢাকা। যা দেখে এক মুহূর্তের জন্য ভারতীয় দলের চাপ বেড়ে যেতেই পারে। এমনিতেই মঙ্গলবারের অনুশীলনে আঙুলে চোট পেয়েছেন রোহিত। তাঁর আঘাত কতটা গুরুতর সেটা এখনও স্পষ্ট নয়। তবে যেভাবে একের পর এক ভারতীয় ব্যাটার অতিরিক্ত বাউন্সের জন্য আঘাত পাচ্ছেন, সেটা চিন্তার কারণ হতে পারে শিবিরের। এর আগে চেতেশ্বর পূজারা অনুশীলনের সময় আঘাত পেয়েছেন। ঈশান কিশানও আঘাত পেয়েছিলেন। ওভালের পিচে যদি বল এভাবেই উঠতে থাকে, তাহলে প্যাট কামিন্স, স্কট বোলান্ড বা মিচেল স্টার্করা ভারতকে চাপে রাখতে পারে। এই সবুজ ঘাসের উপর যদি বিশ্বের অন্যতম সেরা দুই পেসার নতুন ডিউক বল নিয়ে নামেন, তাহলে রোহিত থেকে শুরু বিরাট কোহলি, শুভমন গিল থেকে অজিঙ্কা রাহানে পর্যন্ত সকলকেই বেশ ভাল মতো বেগ পেতে হবে। অন্তত সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

তবে এখনই গেল গেল রব তোলারও অবশ্য বিশেষ কিছু নেই। প্রথমত, রোহিতরা ভালমতোই জানেন নতুন বলে সুইং পাবেন অজি পেসাররা। সেই মতো তাঁরা প্রস্তুত হওয়ার সুযোগ পাবেন। তাছাড়া, ওভালের ইতিহাস বলছে, ধৈর্য ধরে কোনওক্রমে মধ্যাহ্নভোজ অবধি টিকে গেলে পরে সেই ধৈর্যের সুফল ঘরে তুলতে পারবেন ব্যাটাররা। তাছাড়া প্যাট কামিন্স বা স্টার্করা যদি সুইং পেতে পারেন, তাহলে তো মহম্মদ শামি বা মহম্মদ সিরাজও স্টিভ স্মিথদের নাকানিচোবানি খাওয়াবেন। ভুলে গেলে চলবে না ভারতের দুই পেসারই কিন্তু দুর্দান্ত ফর্মে রয়েছেন। সেটাও নিশ্চয়ই মাথায় রেখেছে অজি শিবির। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.