পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই চ্যাম্পিয়ন্স ট্রফির নায়ক, আসল কারণ কী?

 গত দু বছরে আমির ওভার প্রতি রান দিয়েছেন ৪.৫৮।

Updated By: Apr 19, 2019, 05:57 PM IST
পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই চ্যাম্পিয়ন্স ট্রফির নায়ক, আসল কারণ কী?

নিজস্ব প্রতিবেদন : রোহিত শর্মা, শিখর ধাওয়ান। তার পর বিরাট কোহলি। পর পর তিনটে বড় উইকেট তুলে নিয়েছিলেন তিনি। মাত্র ১৬ রান দিয়ে। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের কথা মনে আছে নিশ্চয়ই? সেদিন ভারতীয় ব্যাটিং লাইনের কোমর ভেঙে দিয়েছিলেন মহম্মদ আমির। ভারতকে হারিয়ে পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পিছনে বড়সড় ভূমিকা ছিল তাঁর। সেই মহম্মদ আমির পাকিস্তানের বিশ্বকাপ দল থেকে বাদ! অনেক ক্রিকেটপ্রেমীই ব্যাপারটি মেনে নিতে পারছেন না। কেউ বলছেন, বোকামি। কেউ আবার বলছেন, দল নির্বাচনে সাহসী সিদ্ধান্ত!

আরও পড়ুন-  সিংহলী ভাষায় হোয়াটস অ্যাপে মেসেজ, সতীর্থদের 'গোপন বার্তা' মালিঙ্গার!

১৫ জনের দল বেছে নিয়েছে পাকিস্তান। সেবার ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির নায়ক এবার ইংল্যান্ডে আয়োজিত বিশ্বকাপ খেলতে পারবেন না? পিসিবির নির্বাচক কমিটির প্রধান ইনজামাম উল হক বলেছেন, আমিরের জন্য রাস্তা এখনও খোলা রয়েছে। কিন্তু তাঁকে ১৫ জনের দলে রাখা হল না কেন? আসলে আমেরের সাম্প্রতিক অফ ফর্ম এর পিছনে অন্যতম কারণ। চ্যাম্পিয়ন্স ট্রফির পর দু বছরে ওয়ানডেতে ১০১ ওভার বল করেছেন আমির। পেয়েছেন মাত্র ৫ উইকেট। এই দু বছরের মধ্যে সারা বিশ্বে অন্তত ৬০০ বল করা বোলারদের মধ্যে সবচেয়ে খারাপ পারফরম্যান্স আমিরেরই।

আরও পড়ুন-  বিশ্বকাপের দল নির্বাচনে ষড়যন্ত্রের অভিযোগ, বিতর্ক উস্কে দিলেন বাংলার হয়ে খেলা স্পিনার

একটা পরিসংখ্যান অবশ্য আমিরের পক্ষে। গত দু বছরে আমির ওভার প্রতি রান দিয়েছেন ৪.৫৮। কেরিয়ারে তাঁর ওভার প্রতি রান দেওয়ার গড় ৪.৭৮। অর্থাৎ উইকেট না পেলেও তাঁর বিরুদ্ধে রান তোলাটা কঠিন হয়েছে ব্যাটসম্যানদের জন্য। আমিরের কিন্তু দলে ফিরে আসার সুযোগ রয়েছে। ইনজামাম উল হক বলেছেন, ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন সিরিজে ভাল পারফরম্যান্স করলেই তাঁর দলে ফেরার সম্ভাবনা থাকবে। এদিকে, পাকিস্তানের প্রাক্তন পেসার বলেছেন, ইংল্যান্ডের কন্ডিশনে আমির দলের সেরা অস্ত্র হতে পারেন। 

.