Swapnil Kusale | Paris Olympics 2024: কতটা চেনেন স্বপ্নিলকে? কৃষক পরিবারের ছেলে টিকিট কালেক্টরও! গর্ব করছে গোটা দেশ

Swapnil Kusale Wins Bronze Medal in Paris Olympics 2024: চলে এল দেশের তৃতীয় পদক, বন্দুক চালিয়ে ব্রোঞ্জ এনে দিলেন স্বপ্নিল।  

Updated By: Aug 1, 2024, 03:10 PM IST
 Swapnil Kusale | Paris Olympics 2024: কতটা চেনেন স্বপ্নিলকে? কৃষক পরিবারের ছেলে টিকিট কালেক্টরও! গর্ব করছে গোটা দেশ
স্বপ্নিলকে চিনুন, রইল তাঁর বায়োডেটা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) ষষ্ঠ দিনে দেশবাসীর চোখ ছিল স্বপ্নিল কুসালের (Swapnil Kusale) উপর। দেশের প্রথম শ্যুটার হিসাবে ৫০ মিটার রাইফেলের থ্রি পজিশনের ফাইনালে গিয়ে নজির গড়েছিলেন স্বপ্নিল। এমএস ধোনির (MS Dhoni) ভক্তের আজ স্বপ্ন সত্য়ি হল।

বৃহস্পতিবার দুপুরে ছেলেদের ৫০ মিটার থ্রি পজ়িশনের ফাইনালে দেশকে এনে দিলেন ব্রোঞ্জ। মনু ভাকের ও সরবজ্যোত সিংয়ের (Manu Bhaker And Sarabjot Singh) পর দেশকে তৃতীয় পদক এনে দিলেন স্বপ্নিল। তিনটি পদকই এল শ্য়ুটিং থেকে। স্বপ্নিল শেষপর্যন্ত মাথা ঠান্ডা রেখে বাজিমাত করেন। 

আরও পড়ুন: টিকিট কালেক্টর থেকে অলিম্পিক্স ব্রোঞ্জ , আজ স্বপ্ন সত্যি ধোনি ভক্ত স্বপ্নিলের

গতকালই ফাইনালের পর স্বপ্নিল জানিয়ে ছিলেন যে, তাঁর কাছে আউডল বলতে ধোনি। একেবারে মাহির মতোই ঠান্ডা মাথায় কাজটা করে দিলেন তিনি। কেরিয়ারের শুরুর দিকে ধোনি খড়গপুর টিকিট কালেক্টর হিসেবে কাজ করেছেন। স্বপ্নিলও ২০১৫ থেকে ভারতীয় রেলে চাকরি করেন। তিনিও টিকিট কালেক্টর হিসাবে কাজ করেছেন। সেখান থেকে আজ অলিম্পিক্স ব্রোঞ্জ। আজ স্বপ্ন সত্য়ি ধোনি ভক্ত স্বপ্নিলের। 

মহারাষ্ট্রের কোলাপুরের কম্বলওয়াড়ি গ্রামের ছেলে স্বপ্নিল। ২৯ বছরের শ্যুটার ২০১২ সাল থেকে তিনি আন্তর্জাতিক প্রতিযোগিতায় নিয়মিত। তবে অলিম্পিক্সে নামার জন্য তাঁকে অপেক্ষা করতে হল ১২ বছর। তবে স্বপ্নিল বুঝিয়ে দিলেন যে, প্রতীক্ষা কত মধুর হয়।স্বপ্নিল ১৯৯৫ সালে কৃষি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। ২০০৯ সালে তাঁর বাবা তাঁকে মহারাষ্ট্র সরকারের প্রাথমিক ক্রীড়া প্রোগ্রাম, ক্রীড়া প্রভোধিনীতে ভর্তি করিয়ে দিয়েছিলেন। এক বছর কঠোর শারীরিক প্রশিক্ষণের পরই তাঁকে একটি খেলা বেছে নিতে হয়েছিল, তিনি শ্য়ুটিং বেছে নেন। ২০১৩ সালে, তিনি লক্ষ্য স্পোর্টস দ্বারা স্পন্সরশিপও পান।
 
২০২১ সালে নয়াদিল্লিতে আয়োজিত বিশ্বকাপে দলগত ইভেন্টে স্বর্ণপদক।

২০২২ এশিয়ান গেমসে দলগত ইভেন্টে সোনা পেয়েছিলেন স্বপ্নিল।

২০২৩ বিশ্বকাপে মিশ্র দলগত ইভেন্টে স্বর্ণপদক এবং ব্যক্তিগত ও দলগত ইভেন্টে দুটি রুপোর পদক পেয়েছিলেন 

 ২০২২ সালে কায়রোতে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে দলগত ইভেন্টে ব্রোঞ্জ পদক রয়েছে । 

২০১৫ সালে স্বপ্নিল কুয়েতে অনুষ্ঠিত ২০১৫ এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপে, জুনিয়র বিভাগের ৫০ মিটার রাইফেল প্রোন ৩ এ সোনা জিতেছিলেন। তিনি তুঘলকাবাদে অনুষ্ঠিত ৫৯ তম জাতীয় শ্যুটিং শ্যাম্পিয়নশিপে গগন নারাং এবং চেইন সিংয়ের আগে ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে সোনাও জিতেছিলেন। তিনি ৬১তম জাতীয় চ্যাম্পিয়নশিপে তিরুঅনন্তপুরমে এই পারফরম্যান্সেরই পুনরাবৃত্তি করেছিলেন। এবং ৫০ মিটার রাইফেল ৩ পজিশনে সোনা জিতেছিলেন।

আরও পড়ুন: পদক থেকে একধাপ দূরে আগুনে লভলিনা, শেষ ষোলোয় চারবারের অলিম্পিয়ান দীপিকাও

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

 

.