Team India: সচিন-সৌরভের সঙ্গে খেলেছেন বিশ্বকাপ, এখন IAS অফিসার! কে এই ক্রিকেটার?

Who Is Amay Khurasiya, Sourav Ganguly and Sachin Tendulkar’s Teammate: ভারতীয় দলের একমাত্র ক্রিকেটার যিনি আইএএস অফিসার এখন! অবিশ্বাস্য এই গল্প জানতে প্রতিবেদনটি পড়ে নিন।   

Updated By: Jul 2, 2023, 04:15 PM IST
Team India: সচিন-সৌরভের সঙ্গে খেলেছেন বিশ্বকাপ, এখন IAS অফিসার! কে এই ক্রিকেটার?
উপরের সারিতে বাঁ-দিক থেকে পাঁচে অময়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা (UPSC Civil Services Exam), দেশের সবচেয়ে কঠিন পরীক্ষা হিসেবে যা দেখা হয়। আইএএস (IAS) অফিসার, শুনলেই বাড়তি সম্ভ্রম জাগে। হাজার হাজার পরীক্ষার্থী প্রতি বছর পরীক্ষায় বসে, তবে খুবই কম সংখ্যক পরীক্ষার্থী এই পরীক্ষায় পাশ করতে পারে। ভারতীয় ক্রিকেটাদের শিক্ষাগত যোগ্যতা যদি দেখা হয়, তাহলে একাধিক ইঞ্জিনিয়ার পাওয়া যাবে, তবে কখনও শুনেছেন কি কোনও ভারতীয় ক্রিকেটার আইএএস অফিসার হয়েছেন! ঠিকই পড়লেন, দেশের একমাত্র একজন ক্রিকেটারই আছেন, যিনি আইএএস অফিসার। তিনি কিন্তু প্রথম শ্রেণির ক্রিকেটার নন, সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়দের সঙ্গে খেলেছেন বিশ্বকাপ! চমকে গেলেন নিশ্চয়ই! তিনি অময় খুরেসিয়া (Amay Khurasiya)।

আরও পড়ুন: BCCI: বিশ্বকাপের আগে স্বেচ্ছায় ছাড়তে হবে এই কাজ! রাজ্য সংস্থাগুলিকে সাফ নির্দেশ বোর্ডের

১৯৭২ সালে মধ্যপ্রদেশে জন্মানো অময়ের  প্রথম শ্রেণির অভিষেক হয় মাত্র ১৭ বছর বয়সে। দেশের জার্সিতে ১৯৯৯ বিশ্বকাপ খেলা বাঁ-হাতি ফ্ল্যামবয়েন্ট ব্যাটার, ১২টি ওয়ানডে ম্য়াচে করেছেন ১৪৯ রান। প্রথম শ্রেণি ও লিস্ট এ ক্রিকেটে অময় করেছেন ১০ হাজারের উপর রান। শ্রীলঙ্কায় পেপসি কাপে তাঁর ব্যাট থেকে এসেছিস ৪৫ বলে ৫৭ রান। বিশ্বকাপার ক্রিকেটার ১৯৯৯-২০১০ সাল পর্যন্ত খেলেছেন। তবে অময় ক্রিকেটে খুব একটা ছাপ ফেলতে পারেননি। খেলা ছাড়ার পরেই ইউপিএসসি ক্র্যাক করে আইএএস অফিসার হন। সেন্ট্রাল এক্সসাইজ অ্যান্ড কাস্টমস ডিপার্টমেন্টে ইনস্পেকটর পদে কর্মরত। অময় কিন্তু ক্রিকেট ভোলেননি। আইপিএলের আগামী তারকাদের লালন করেন তিনি। রজত পতিদার ও আবেশ খানের মতো ক্রিকেটারদের মেন্টর এই অময়ই।

সব থেকে শিক্ষিত ভারতীয় ক্রিকেটার কে? এই প্রশ্ন করলে, কিন্তু অন্য একটি নাম উঠে আসবে। অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ, আর অশ্বিন বা রাহুল দ্রাবিড় নন। অলক্ষ্যে থেকে গিয়েছেন তিনি। তাঁর নাম আবিষ্কার সালভি। ঘটনাচক্রে তাঁর চেয়ে শিক্ষিত ক্রিকেটার গোটা দেশে আর কেউ নেই। সালভির শিক্ষাগত যোগ্যতা শুনলে চোখ কপালে উঠবে। অ্যাস্ট্রোফিজিক্সে পিএইডি করেছেন তিনি। প্রাক্তন ফাস্টবোলারযা নিয়ে পড়াশোনা করেছেন, সেই বিষয়ে জ্ঞান অর্জনকারীরা সাধারণত ইসরো বা নাসায় কাজ করে থাকেন। তবে সালভি বেছে নেন বাইশ গজকেই। গুরুতর চোটের জন্য জাতীয় দলে সালভির ক্রিকেট কেরিয়ার একেবারেই দীর্ঘায়িত হয়নি। ২০০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলের হয়ে অভিষেক করা সালভি সেই বছরই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেন। চারটি ওয়ানডে খেলে চারটি উইকেট নেন তিনি। ২০০৯-২০১১ পর্যন্ত সালভি দিল্লি ডেয়ারডেভিলসের (অধুনা দিল্লি ক্যাপিটালস) সদস্য ছিলেন। ২০০১-২০১৩ পর্যন্ত সালভি মুম্বই দলের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেছেন। পঞ্চাশের ওপর প্রথম শ্রেণি ও লিস্ট এ ম্যাচ খেলেছেন সালভি।

আরও পড়ুন: ICC ODI World Cup 2023: বাবররা ভারতে বিশ্বকাপ খেলতে চান, সরকারের কাছে অনুমতি চেয়ে চিঠি পিসিবি-র!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.