টি টোয়েন্টির যুগে টেস্ট ক্রিকেটের 'স্মরণীয়তম' সেঞ্চুরি মেন্ডিসের

Updated By: Jul 28, 2016, 07:08 PM IST
টি টোয়েন্টির যুগে টেস্ট ক্রিকেটের 'স্মরণীয়তম' সেঞ্চুরি মেন্ডিসের

কুশল মেন্ডিস ১৬৯ অপরাজিত

শ্রীলঙ্কা-১১৭, ২৮২/৬।
অস্ট্রেলিয়া-২০৩
শ্রীলঙ্কা এগিয়ে ১৯৬ রানে, হাতে চার উইকেট।

ওয়েব ডেস্ক: অবিশ্বাস্য নাকি অতিমানবিয়। কে জানে কী বলা যায় ক্যান্ডিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিনে কুশল মেন্ডিসের খেলা ১৬৯ রানের অপরাজিত ইনিংস থেকে। যে পিচে বোলারদের দাদাগিরি চলছে, কেউ অর্ধশতরান পর্যন্ত করতে পারেননি, সবাই বলছে সাড়ে তিন দিনেই ম্যাচ শেষ হল বলে সেখানে শ্রীলঙ্কান ক্রিকেটের আরও এক মেন্ডিস চমকে দিলেন। দ্বিতীয় ইনিংসে যখন নেমেছিলেন মেন্ডিস, তখন দলের ৬ রানের মধ্যে দু উইকেট পড়ে গিয়েছে। শ্রীলঙ্কা তখনও পিছিয়ে ৮০ রানে। কমেন্টেটাররা পর্যন্ত বলতে শুরু করেছেন, হার সময়ের অপেক্ষা। সেখান থেকেই রূপকথার কাহিনি লেখা শুরু।

আরও পড়ুন- আম্পায়ার আলিম দারের ছেলের জন্য যে ভিডিও পাঠালেন বিরাট

পিচে তখন কোন বল লাফাচ্ছে, কোনওটা আবার গড়াচ্ছে। সেখানেই কুশল মেন্ডিস নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করলেন। ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি করার পর এখনও অপরাজিত ১৬৯ রানে। নিয়েছেন মাত্র ২৪৩টা বল। অস্ট্রেলিয়ার বাড়া ভাতে ছাই দিয়ে কুশল এখন দলের লিডকে নিয়ে গিয়েছেন ১৯৬ রানে। আরও ৫০-৬০ রান লিডে যোগ করে দিতে পারলে অস্ট্রেলিয়া একেবারে চাপে পড়ে যাবে। চতুর্থ ইনিংসে এই পিচে ব্যাট করা বেশ কঠিন।

আরও পড়ুন- টেস্টের মাঝে মাঠে নেমে নগ্ন হওয়ায় অসি ক্রিকেট ভক্ত শ্রীলঙ্কার জেলে

কুশলের এটা ছিল ষষ্ঠ টেস্ট। সর্বোচ্চ স্কোর ছিল ৫৩। ওয়ানডে-তে সেভাবে নজর কাড়তে পারেননি। ক্যান্ডি টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৮ রান। সেখান থেকে এরকম একটা অবিস্মরণীয় ইনিংস খেলে দেবেন কে ভেবেছিল! টেস্ট ক্রিকেটে এই জন্যই সবার সেরা। চ্যাম্পিয়নকে ঠিক তুলে আনে।

.