Wasim Akram | ODI Cricket : অনেক হয়েছে! এবার বন্ধ হোক ওয়ানডে, কড়া বার্তা আক্রমের

ওয়ানডে ক্রিকেটকে অযথা টেনে নিয়ে যাওয়া হচ্ছে। মনে করছেন ওয়াসিম আক্রম

Updated By: Jul 21, 2022, 03:14 PM IST
Wasim Akram | ODI Cricket : অনেক হয়েছে! এবার বন্ধ হোক ওয়ানডে, কড়া বার্তা আক্রমের
ওয়ানডে চাইছেন না আক্রম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার ৫০ ওভারের ক্রিকেট তুলে দেওয়ার জন্য জোরাল সওয়াল করলেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ওয়াসিম আক্রম ( Wasim Akram)। তাঁর মতে, ওয়ান ডে ক্রিকেট সাম্প্রতিক সময়ে অপ্রয়োজনীয় হয়ে পড়েছে। এই ধরনের ক্রিকেটকে এখন প্রায় বইতে হচ্ছে। সে কারণেই বিশ্বের বিভিন্ন ক্রিকেট সংস্থার উচিত ৫০ ওভারের ম্যাচ বন্ধ করে দেওয়া।

সম্প্রতি ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। তার পরেই বিশেষজ্ঞদের কারও কারও মত, বর্তমান ক্রিকেটারদের অনেকেই ৫০ ওভারের ম্যাচ খেলতে চাইছেন না। ওয়ান ক্রিকেট থেকে স্টোকসের অবসরকে সমর্থন করে আক্রম বলেছেন, ধারাভাষ্যকার হিসেবে তাঁর মনে হয়,  ওয়ান ডে ক্রিকেটকে অয়থা টেনে নিয়ে যাওয়া হচ্ছে। তার বদলে টি-টোয়েন্টি অনেক সহজ ফরম্যাট। সেখানে ৫০ ওভারের ম্যাচ খেলতে গিয়ে অনেকটাই ক্লান্ত বোধ করছেন অনেক খেলোয়াড়ই।

বেন স্টোকসের কথায়, "বেন স্টোকস ওয়ান ডে থেকে অবসর নিচ্ছে শুনে খারাপ লেগেছে। তবে ও ঠিক সিদ্ধান্তই নিয়েছে। ধারাভাষ্যকার হিসেবেও আমার মনে হয়, ওয়ান ডে ক্রিকেটকে এখন বয়ে বেড়াতে হচ্ছে। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর থেকে।" যোগ করেছেন, "৫০-৫০ ওভার খেলার চেয়ে টি-টোয়েন্টি ফরম্যাট অনেক ভাল। চার ঘণ্টার মধ্যে খেলা শেষ হয়ে যায়। গোটা বিশ্বে এখন এই খেলাটা চলছে। অর্থেরও কমতি নেই। আমার মতে, টি-টোয়েন্টিই এখন আধুনিক ক্রিকেট। হয় টি-টোয়েন্টি বা টেস্ট ক্রিকেট। ওয়ান ডে ক্রিকেট এখন শেষ হওয়ার দিকে চলে গিয়েছে।" 

১৯৯২ সালে ৫০ ওভারের বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের এই গুরুত্বপূর্ণ সদস্য বলেন, "ক্রিকেটারদের কাছে ৫০ ওভারের ম্যাচ খেলা বেশ শ্রমসাপেক্ষ ব্যাপার। খেলোয়াড়েরা এখন ছোট ফরম্যাট হিসেবে ওয়ান ডে নয়, টি-টোয়েন্টিকে ধরছে। আর বড় ফরম্যাট হিসেবে তারা দেখছে টেস্ট ক্রিকেটকে।" যোগ করেছেন, "ক্রিকেট সংস্থাগুলো ওয়ান ডে ক্রিকেটকে তুলে দেওয়ার কথা ভাবতেই পারে। ইংল্যান্ডে ওয়ান ডে ম্যাচের সব টিকিট বিক্রি হয়ে যাচ্ছে। কিন্তু ভারত,পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকায় ওয়ান ডে ম্যাচে স্টেডিয়াম ভরে না। ওয়ান ডে-র ধরনটা দেখুন। প্রথম ১০ ওভার ধরে খেলো। তার পরে ৪০ ওভারে ২০০-২২০। তার পরে শেষ ওভারে ১০০ রান যোগ করা। পুরো ব্যাপারটাই খুব যান্ত্রিক।"

আক্রম আরও বলেছেন, "ক্রিকেটের আসল লড়াইটা টেস্ট ক্রিকেটে। তাই টেস্ট ক্রিকেট আমার পছন্দের। এক সময়ে ওয়ান ডে ক্রিকেটে মজা ছিল। কিন্তু টেস্ট ম্যাচই আপনাকে ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠা দেবে। মানছি আর্থিক ব্যাপার জড়িয়ে রয়েছে ওয়ান ডে ক্রিকেটের সঙ্গে। কিন্তু মাথায় রাখতে হবে, টেস্ট ম্যাচই আসল ক্রিকেট। কে শ্রেষ্ঠ তা তুলে ধরে টেস্ট ক্রিকেট।" আক্রমের বার্তা নিঃসন্দেহে নতুন করে ভাবাবে।

আরও পড়ুন: World Test Championship Rankings: শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে বিরাট সুবিধা করে দিল পাকিস্তান

আরও পড়ুনAnnu Rani: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে দেশের মেয়ে অন্নু রানি

আরও পড়ুনRavi Shastri : কেন দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ কমানোর দাবি করলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.