Vishmi Gunaratne, Cricket record: ১২৮ বলে ৪১৭ রান! স্কুল ক্রিকেটে তাক লাগিয়ে দিল Jayasuriya-র দেশের ‘বিস্ময় বালিকা’

ভিষ্মির ব্যাটে ভর করেই জয়াশ্রীপুরা কণিষ্ঠা বিদ্যালয়ের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে রত্নাভালী বালিকা বিদ্যালয় দুই উইকেটের বিনিময়ে ৫৬৭ রান তোলে।  

Updated By: May 2, 2022, 06:35 PM IST
Vishmi Gunaratne, Cricket record: ১২৮ বলে ৪১৭ রান! স্কুল ক্রিকেটে তাক লাগিয়ে দিল Jayasuriya-র দেশের ‘বিস্ময় বালিকা’
শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কর্তার কাছ থেকে সেরা ব্যাটারের পুরস্কার নিচ্ছে ভিষ্মি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: নয়ের দশকে বোলারদের শুরু থেকে শাসন করে সাড়া ফেলে দিয়েছিলেন সনৎ জয়সূর্য (Sanath Jayasuriya)। শ্রীলঙ্কার (Srilanka) ক্রিকেটে সেই সোনালি দিন ফিরিয়ে আনল ১৬ বছরের এক ‘বিস্ময় বালিকা’। ওর নাম ভিষ্মি গুণরত্নে(Vishmi Gunaratne)। নিজের মারকুটে ব্যাটিংয়ের সৌজন্যে। তাই ওকে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (Srilanka Cricket Board) সম্মানিত করা হয়েছে।

শ্রীলঙ্কার মহিলাদের অনুর্ধ্ব ১৯ আন্তঃ স্কুল প্রতিযোগিতায় ফের একবার নজর কাড়ল একাদশ শ্রেণীর ছাত্রী। তাও ১২৮ বলে ৪১৭ রানের ইনিংস খেলে! এই প্রতিযোগিতার ইতিহাসে ভিষ্মির করা ৪১৭-ই সর্বকালের সর্বোচ্চ রান। ভিষ্মির ব্যাটিং তাণ্ডবের উপর ভর করে ওর স্কুল রত্নাভালী বালিকা বিদ্যালয় মাত্র ৩০ ওভারে দুই উইকেটে ৫৬৭ রান তোলে।

বয়স মাত্র ১৬ হলেও ইতিমধ্যেই শ্রীলঙ্কার সিনিয়র মহিলা দলের হয়ে চারটি ম্যাচ খেলে ফেলেছে। তবে শুধু লেখাপড়া ও ক্রিকেট নয়। দেশে পরিচিত অ্যাথলিটদের তালিকায় ইতিমধ্যেই নাম লিখিয়ে ফেলেছে এই ‘বিস্ময় বালিকা’। অ্যাথলেটিক্সে ৪০০মিটার দৌড়েও ২০১৮ ও ২০১৯ সালে ভিষ্মি আবার জাতীয় রেকর্ড গড়ে ফেলেছে।

এমবি ক্রিকেট ময়দানে, রত্নাভালী বালিকা বিদ্যালয়ের হয়ে ব্যাট করতে নেমে ৪১৭ রানের একটি চোখ ধাঁধানো ইনিংস খেলেছে ভিষ্মি। ডান হাতি এই ব্যাটারের ইনিংস সাজানো ছিল ৪৯টি ও ২৯টি ছক্কায়। ১২৮ বলের ইনিংসে ৩২৫.৭৮-র স্ট্রাইক রেটে রান করে এই মেয়েটি। ছক্কা হাঁকিয়েই নিজের ৩০০ ও ৪০০ রানের গণ্ডি পার করে একাদশ শ্রেণীর ছাত্রী।

তাঁর ব্যাটে ভর করেই জয়াশ্রীপুরা কণিষ্ঠা বিদ্যালয়ের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে রত্নাভালী বালিকা বিদ্যালয় দুই উইকেটের বিনিময়ে ৫৬৭ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ৩৫ রানেই ফুরিয়ে যায় জয়াশ্রীপুরার ইনিংস। ৫৩২ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভিষ্মির দল।

চলতি বছরের শুরুতেই জানুয়ারি মাসে শ্রীলঙ্কার হয়ে অভিষেক ঘটিয়েছে ভিষ্মি। তবে এ মাসের শেষে তাঁর একাদশ শ্রেণীর পরীক্ষা থাকায় তিনি শ্রীলঙ্কা জাতীয় দলের হয়ে পাকিস্তানে খেলতে যেতে পারবে না সনৎ জয়সূর্যর উত্তরসূরি।

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: কীভাবে শ্রীনগর এক্সপ্রেস’-কে সামলাবেন? মজার জবাব দিলেন Sunil Gavaskar

আরও পড়ুন: MS Dhoni to Umran Malik, IPL 2022: মরশুমের দ্রুততম ডেলিভারি খেলে, ‘শ্রীনগর এক্সপ্রেস’-কে ‘ভোকাল টনিক’ দিলেন ক্যাপ্টেন কুল, ভিডিও ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.